প্রবাসী নারীরা কম আয় করলেও বেশি অর্থ দেশে পাঠান

নিউজগার্ডেন ডেস্ক, ২৭ ডিসেম্বর: প্রবাসী নারীরা কম আয় করলেও তাদের আয়ের ৯০ শতাংশই দেশে পাঠিয়ে থাকেন। পুরুষের তুলনায় মোট আয়ের ৪০ শতাংশ বেশি অর্থ দেশে পাঠান তারা।
রোববার জাতীয় প্রেসক্লাবে ঢাকা বিশ্ববিদ্যালযয়ের রিফিউজি এন্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট (রামরু) আয়োজিত আন্তর্জাতিক শ্রম অভিবাসনের গতিপ্রকৃতি ২০১৫: অর্জন এবং চ্যালেঞ্জ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।probasi
লিখিত বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রামরুর চেয়ারপারসন ড. তাসনিম সিদ্দিকী জানান, এসডিসি ও রামরু কর্তৃক প্রকাশিত বই ইমপ্যাক্ট অব মাইগ্রেশন অন পোভারটি অ্যান্ড লোকাল ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ বইয়ে দেখা গেছে ২০১৩ ও ২০১৪ সালে পুরুষদের অভিবাসনে ব্যয় হয়েছে তিন লাখ ৮০ হাজার টাকা, কিন্তু নারীদের ক্ষেত্রে ব্যয় হয়েছে ১ লাখ টাকা। পুরুষ অভিবাসীরা বছরে রেমিটেন্স পাঠান দুই লাখ টাকার মতো। অন্যদিকে নারী অভিবাসীরা বছরে রেমিটেন্স পাঠান ৮০ হাজার টাকার মতো।
তাসনিম সিদ্দিকী জানান, পুরুষ অভিবাসীর তুলনায় নারী অভিবাসীর উপার্জন কম হলেও তারা মোট আয়ের ৯০ শতাংশ রেমিট করেন। আর পুরুষরা রেমিট করেন তাদের আয়ের ৫০ শতাংশ।

Leave a Reply

%d bloggers like this: