প্রতিটি নাগরিকের মৌলিক মানবিক অধিকার আদায়ে শ্রমিকদের ঐক্যবদ্ধ হতে হবে: মোহাম্মদ মুছা

নিউজগার্ডেন ডেস্ক, ১ মে ২০১৭, সোমবার: স্বাধীনতার চেতনা বাস্তবায়নে প্রতিটি নাগরিকের মৌলিক মানবিক অধিকার আদায়ে শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন সাধারণ সম্পাদক (বিনা প্রতিদ্বন্দ্বিতায়) মোহাম্মদ মুছা। আজ ১ মে সোমবার সকাল ১১ টায় আরাকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কার্যালয়ে মহান মে দিবস ও শপথ অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় মোহাম্মদ মুছা এ আহ্বান জানান। আরাকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন আলোচনা সভাটির আয়োজন করে।
আরাকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান কোরবান আলীর সভাপতিত্বে সদস্য সিরাজুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে শপথ বাক্য পাঠ করান বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক অলি আহমদ, উপস্থিত ছিলেন ফেডারেশনের কার্যকরী সভাপতি রবিউল মাওলা, প্রচার সম্পাদক আবদুস সবুর।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আরাকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি জহিরুল ইসলাম, কার্যকরী সভাপতি নুরুল কবির, সহ-সভাপতি (১) মো. শাহজাহান (ভুট্টু), সহ-সভাপতি (২) আবুল কালাম, সহ-সভাপতি (৩) আরব আলী, সহ-সভাপতি (৪) মাহাবুবর রহমান, সাধারণ সম্পাদক (বিনা প্রতিদ্বন্দ্বিতায়) মোহাম্মদ মুছা, যুগ্ম সম্পাদক কামাল আজাদ, সহকারী সম্পাদক (১) মো. সাইফুদ্দিন খান, সহকারী সম্পাদক (২) কলিম উল্লাহ, সাংগঠনিক সম্পাদক আবু বক্কর ছিদ্দিক, প্রচার সম্পাদক মো. রফিকুল ইসলাম রফিক, কোষাধ্যক্ষ মো. ইয়াছিন, কার্যকরী সদস্য যথাক্রমে আবুল বশর, নিজামুল ইসলাম, জানে আলম, মো. আমির হোসেন, আবু তাহের, জয়নাল আবেদীন, বদর মিয়া, মো. জসিম উদ্দিন, মো. ইছহাক মিয়া, আবুল হাসেম, মু, মিজানুর রহমান প্রমুখ।
আলোচনায় সভাপতি জহিরুল ইসলাম বলেন, আমাদের স্বাধীনতার সবচেয়ে বড় উদ্দেশ্য ছিল মানুষের মৌলিক-মানবিক অধিকারের নিশ্চয়তা। স্বাধীনতার চেতনা বাস্তবায়নে এই বিষয়টি সবার আগে নিশ্চিত করতে হবে। তা না হলে স্বাধীনতার উদ্দেশ্য পূরণ হবে না। কিন্তু এই অধিকার আদায়ের জন্য সর্বপ্রথম গণতন্ত্রের অধিকার আদায় করতে হবে। আর গণতন্ত্রের জন্য দেশকে অবশ্যই অসাম্প্রদায়িক মনোভাবের হতে হবে। এ জন্য শ্রমিকদের পাশাপাশি প্রতিটি নাগরিককে ঐক্যবদ্ধ হতে হবে।
সাধারণ সম্পাদক মোহাম্মদ মুছা বলেন, শ্রমিকের অধিকার রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। এ ক্ষেত্রে উচ্চবিত্তদের আরো বেশি এগিয়ে আসতে হবে। তিনি বলেন, আমেরিকাতে মে দিবসের উৎপত্তি হলেও সেই আমেরিকাতেই এখন আর মে দিবস সেই অর্থে পালন করা হয় না। পুঁজিবাদী মনোভাবে শ্রমিকরা এখন মালিকদের শুধু চাকরে পরিণত হয়েছেন। আলোচনায় মোহাম্মদ মুছা বলেন, শ্রমিকের শ্রমের ন্যায্যমূল্য প্রদান করতে হবে। নারী শ্রমিকদের যথাযথ মূল্যায়ন করতে হবে। এর পাশাপাশি শিশুদের জন্য সুন্দর পৃথিবী গড়তে শিশুশ্রম বন্ধ করতে হবে। সভাপতির বক্তব্যে কোরবান আলী বলেন, শ্রমিক শ্রেণির অবদান ছাড়া দুনিয়ায় কোনো বিপ্লব হতে পারে না। তারাই মূল শক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*