পে স্কেলের গেজেট

নিউজগার্ডেন ডেস্ক, ২৩ ডিসেম্বর: সরকারি চাকরিজীবীদের নতুন বেতন কাঠামোর গেজেট প্রকাশ হয়েছে, যার ফলে জানুয়ারিতে নতুন কাঠামোয় বেতন তুলবেন তারা। ১৬ টাকা দাম ধরে অতিরিক্ত সংখ্যা হিসেবে এস আর ও নং ৩৬৯/২০১৫ হিসেবে প্রকাশ করা হয়েছে। এর নাম দেয়া হয়েছে: ‘চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ ২০১৫। মন্ত্রিসভায় অনুমোদনের তিন মাস পর মঙ্গলবার রাতে অর্থ মন্ত্রণালয় থেকে অষ্টম বেতন কাঠামোর এই গেজেট প্রকাশ করা হয়।p
টাইমস্কেল ও সিলেকশন গ্রেড বাতিল করে নতুন বেতন কাঠামো চূড়ান্ত করার পর পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এনিয়ে আপত্তি জানিয়ে আন্দোলনেও নেমেছিল। এরপর এই বেতন কাঠামো পর্যালোচনায় একটি কমিটি হলেও তার কোনো সুরাহা না হওয়ার মধ্যে গেজেট প্রকাশ হল।
গেজেট প্রকাশ হওয়ায় আগামী জানুয়ারি মাসে যে বেতন তুলবেন ২১ লাখ সরকারি কর্মী, তা নতুন কাঠামোয়। গত ১ জুলাই থেকে নতুন এই বেতন কাঠামো কার্যকর ধরা হবে বলে সেই অর্থ বকেয়া হিসেবে পাবেন তারা। গেজেটে বলা হয়েছে, “কর্মচারীগণ ১ জুলাই ২০১৫ তারিখ হইতে এই আদেশ জারির তারিখ পর্যন্ত সময়ের বেতন বকেয়া হিসেবে প্রাপ্য হইবেন।
“এই আদেশের অধীন প্রদেয় অন্যান্য সকল ভাতা ৩০ জুন ২০১৫ তারিখে প্রাপ্য অঙ্কে ৩০ জুন ২০১৬ তারিখ পর্যন্ত প্রদান করা হবে।” নতুন বেতন কাঠামোতে সর্বোচ্চ মূল বেতন ৭৮ হাজার টাকা এবং সর্বনিম্ন মূল বেতন ধরা হয়েছে ৮২৫০ টাকা। এছাড়া মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব ও এদের সমমর্যাদার পদের বেতন ৮৬ হাজার টাকা এবং জ্যেষ্ঠ সচিব ও সমমর্যাদার পদের বেতন ৮২ হাজার টাকা।
বিদ্যমান সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বিলোপ করে গেজেটে বলা হয়েছে, কোনো স্থায়ী কর্মচারী পদোন্নতি ছাড়া একই পদে ১০ বছর সন্তোষজনকভাবে চাকরি করলে তিনি স্বয়ংক্রিয়ভাবে একাদশ বছরে পরবর্তী উচ্চতর গ্রেডে বেতন পাবেন। আর কোনো স্থায়ী কর্মচারী চাকরির ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেডে বেতন পাওয়ার পর পরবর্তী ছয় বছর পদোন্নতি না পেলে তার চাকরি সন্তোষজনক হলে সপ্তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেডে বেতন পাবেন বলে গেজেটে উল্লেখ রয়েছে।
গেজেট প্রকাশের আগের দিন অর্থাৎ গত ১৪ ডিসেম্বর পর্যন্ত যেসব সরকারি কর্মচারী সিলেকশন গ্রেড ও টাইমস্কেল পেয়েছেন, তা বহাল থাকবে বলেও গেজেটে বলা হয়েছে। নতুন বেতন কাঠামো অনুযায়ী, প্রতি বছরের ১ জুলাই একসঙ্গে সব সরকারি কর্মচারীর বেতন বাড়বে। এছাড়া নতুন বেতন কাঠামো অনুযায়ী সরকারি কর্মচারীরা মূল বেতনের ২০ শতাংশ হারে বাংলা নববর্ষ ভাতা পাবেন।

Leave a Reply

%d bloggers like this: