পেরুর কাছে ১-০ গোলে হেরেছে নেইমার-কৌতিনহোরা

নিউজগার্ডেন ডেস্ক, ১১ সেপ্টেম্বর ২০১৯ ইংরেজী, বুধবার: ১৯৮৫ পর ২০১৯। ৩৪ বছর পর পেরুর কাছে ব্রাজিলের হার। বুধবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পেরুর কাছে ১-০ গোলে হেরেছে নেইমার-কৌতিনহোরা। ম্যাচের শেষ মুহূর্তের গোলে হৃদয় ভাঙে সেলেসাওদের।

এই ম্যাচ ছিল কোপা আমেরিকার সবশেষ টুর্নামেন্টের ফাইনালের ‘রি-ম্যাচ’। গত জুলাইতে এই পেরুকেই ৩-১ গোলে হারিয়ে কোপায় চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে সেই ম্যাচের কিছুটা ‘প্রতিশোধ’ নিল পেরু।

ম্যাচের নায়ক পেরুর ডিফেন্ডার লুইস আব্রাম। ৮৫ মিনিটে তার হেড থেকে করা গোলই ভাগ্য লিখে দেয় ম্যাচের। এই হারে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকার দৌড়ও শেষ হল ব্রাজিলের। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের শেষ আটে বেলজিয়ামের কাছে হারের পর এই প্রথম হারল সেলেসাওরা।

আগের ম্যাচে কলম্বিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছিল ব্রাজিল। এদিন সেই স্কোয়াডে চারটি পরিবর্তন আনেন কোচ টিটে। নেইমার, দানি আলভেজ, থিয়াগো সিলভা ও আর্থারকে বেঞ্চে রেখে শুরুতে নামান ডেভিড নেরেস, এডার মিলিটাও এবং অ্যালেনদের।

শুরু থেকেই এদিন অন্যরকম ফুটবল খেলে পেরু। ২৩ মিনিটে গোলের কাছাকাছিও চলে গিয়েছিল তারা। নেরেসের ফাউলের কারণে পেনাল্টি পায় পেরু। কিন্তু ব্রাজিল গোলকিপার এডারসনকে পরাস্ত করতে ব্যর্থ হন অধিনায়ক লুইস অ্যাডভিনকুলা।

ওই ঘটনার সময় ডিফেন্সে কাসেমিরো ও নেরেসের মধ্য মাথায় মাথায় সংঘর্ষ হয়, যদিও শেষ পর্যন্ত খেলতে অসুবিধা হয়নি তাদের।

প্রথমার্ধে গোলের তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি ব্রাজিল। ফলে গোলশূন্যভাবেই বিরতিতে যেতে হয়। তবে ফিরে আসার চার মিনিটের মাথায় দারুণ এক গোলের সুযোগ পায় ব্রাজিল। কিন্তু রিসার্লিসনের ক্রস থেকে বল ধরতে পারলেও নিজের প্রথম আন্তর্জাতিক গোল করতে ব্যর্থ হন অ্যালেন।

দ্বিতীয়ার্ধে নেইমার নামার পর খেলায় আরও গতি পায় ব্রাজিল। ফিলিপে কৌতিনহোকে সঙ্গে নিয়ে পেরুর ডিফেন্সে একের পর আক্রমণ করতে থাকেন পিএসজি তারকা। কিন্তু কোনোভাবেই জাল খুঁজে পাননি।

ম্যাচ যখন ড্র হচ্ছে বলেই সবাই ধরে নিচ্ছিলেন, ঠিক তখনই ব্রাজিলের জন্য ঘটে বিপত্তি। ইয়োসিমার ইয়োতিনের ফ্রি-কিক থেকে দারুণ এক হেডে ব্রাজিলের জালে বল জড়িয়ে দেন আব্রাম। শেষ কয়েক মিনিট আক্রমণের ঝড় তুলে গোল শোধ করতে পারেননি নেইমার-কৌতিনহোরা। ফলে ১৭ ম্যাচ পর হারের স্বাদ নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের।

প্রীতি ম্যাচে পরের খেলায় ব্রাজিলের প্রতিপক্ষ থাইল্যান্ড। অক্টোবরে সেই ম্যাচ হবে সিঙ্গাপুরে। আর ১০ অক্টোবর প্রীতি ম্যাচে পেরু খেলবে উরুগুয়ের বিপক্ষে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*