পুরুষদের বন্ধ্যাত্ব দূরীকরণে মোক্ষম দাওয়াই আখরোট

নিউজগার্ডেন ডেস্ক, ১০ নভেম্বর: সন্তান ধারনের ক্ষেত্রে পুরুষদের জন্য একটি বড় বাধা হয়ে দাঁড়ায় কম সংখ্যক স্পার্ম বা শুক্রাণুর সংখ্যা। এক্ষেত্রে খুব সহেজেই হাতের কাছে সমাধান হলো আখরোট।
প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন একমুঠো এই শুকনো ফল আখরোট। যা বাড়াবে শুক্রাণুর সংখ্যা। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওয়েন্ডি রবিন্সের দাবি, পুরুষের উর্বরতা বাড়াতে সাহায্য করে আখরোট।health
বর্তমানে বন্ধ্যাত্ব একটি গুরুতর সমস্যা। ব্যস্ত জীবনে স্ট্রেসের কারণে প্রতিদিনই বাড়ছে এই সমস্যা। ‘বায়োলজি অফ রিপ্রোডাকশন’-এর জার্নালে প্রকাশিত তথ্যমতে, সারা বিশ্বে প্রায় সাত কোটি মানুষ বন্ধ্যাত্বের শিকার। এর মধ্যে ৩০-৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ী পুরুষরাই।
অধ্যাপক ওয়েন্ডির নেতৃত্বে ২০১২ সাল থেকে এক দল গবেষক বন্ধ্যাত্বের দাওয়াই হিসেবে আখরোট নিয়ে শুরু করেন গবেষণা। তাঁদের দাবি, প্রতিদিন যদি অন্তত ৭৫ গ্রাম আখরোট খাওয়া যায় তবে পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা কমবে। কারণ আখরোট বাড়িয়ে দেবে স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা। শুধু শুক্রাণুর সংখ্যাই নয় তার কার্যকারীতা, সক্রিয়তাও বাড়িয়ে দেয় আখরোট। তবে এর জন্য আখরোট খেয়ে যেতে হবে টানা তিন মাস।
অধ্যাপক ওয়েন্ডি জানান, ওমেগা ৩-ফ্যাটি অ্যাসিড আলফা-লিনোলেনিক অ্যাসিড বা সংক্ষেপে এএলএ-তে সমৃদ্ধ আখরোট। এএলএ-র মতো ওমেগা অ্যাসিডের পাশাপাশি আখরোটে আছে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং বহু মূল্যবান মাইক্রো নিউট্রিয়েন্টস। পুরুষদের উর্বরতা বাড়াতে সাহায্য করে এই সব উপাদনগুলো।
২১ থেকে ৩৫ বছর বয়সী এক দল যুবকের উপর চালানো হয় এই গবেষণা। পরীক্ষায় দেখা যায় যেসব পুরুষ আখরোট খাননি তাঁদের তুলনায় আখরোট খাওয়া ব্যক্তিদের শুক্রাণুর কার্যক্ষমতা বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ। সূত্র: ঢাকাটাইমস

Leave a Reply

%d bloggers like this: