পুনে টেস্টের এখনও প্রায় আড়াই দিন বাকি

নিউজগার্ডেন ডেস্ক, ২৫ ফেব্রুয়ারী ২০১৭, শনিবার: পুনে টেস্টের এখনও প্রায় আড়াই দিন বাকি। তৃতীয় দিনে লাঞ্চের আগেই দ্বিতীয় ইনিংস শেষ হলো অস্ট্রেলিয়ার। স্বাগতিক ভারতের সামনে এখন রানের পাহাড়। এখন হয় জয় অথবা পরাজয়। ড্রয়ের সম্ভাবনা খুবই ক্ষীণ। কারণ ৪৪০ রানের টার্গেট আড়াই দিন ব্যাট করা একটু অতিমানবীয় বটে। অজিরা দ্বিতীয় ইনিংসে ২৮৫ রানে অল-আউট হওয়ার সময় ভারতের সামনে এই টার্গেটই দাঁড়িয়েছে। এর আগে প্রথম ইনিংসে ২৬০ রান করেছিল সফরকারীরা।
৪ উইকেটে ১৪৩ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করা অজিদের ধ্বংস করার দায়িত্ব নেন রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিনের ৪ উইকেটের পাশাপাশি তাকে ঘূর্ণি পার্টনার রবিন্দ্র জাদেজাও ৩ উই্কটে তুলে নেন। ২ উইকেট নেন উমেশ যাদব। এই ঘূর্ণির জাদুতে বিভ্রান্ত না হয়ে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকান অজি দলনেতা স্টিভেন স্মিথ। তার ১১ বাউন্ডারিতে গড়া ১০৯ রানের অধিনায়কোচিত ইনিংসে ভর করে ২৮৫ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। এ ছাড়া আর একটিও হাফ সেঞ্চুরি নেই। যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান করেছেন ম্যাট রেনশ এবং মিচেল মার্শ।
ঘরের মাঠে সর্বোচ্চ ৩৮৭ রান চেজ করে জয়ের রেকর্ড আছে ভারতের। সেটি ২০০৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাই টেস্টে। এ ছাড়া ৪৩১ রানের টার্গেটে ব্যাট করে ড্র করার রেকর্ড আছে ভারতের। সেই রেকর্ড ১৯৪৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কলকাতা টেস্টে। তাই হিসাবটা ভারতের জন্য কঠিন হয়ে যাচ্ছে সেটা আর বলার অপেক্ষা রাখে না। অজিদের জন্য স্পিনের ফাঁদ পেতে কোহলিরা নিজেরাই সেই ফাঁদে ধরা পড়েছে! অনেক হুমকি-ধমকি দেওয়া কোহলি বাহিনীর অগ্রজরা নিশ্চয়ই এখন ম্যাচ বাঁচানোর জন্য প্রার্থনা করছেন।

Leave a Reply

%d bloggers like this: