পুঁজিবাজার একটি শক্তিশালী ভিত্তির ওপর প্রতিষ্ঠিত: অর্থমন্ত্রী

নিউজগার্ডেন ডেস্ক, ০৮ জানুয়ারী ২০১৭, রবিবার: বর্তমান সরকারের মেয়াদেই পুঁজিবাজার একটি শক্তিশালী ভিত্তির ওপর প্রতিষ্ঠিত হবে বলে আশা করছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ ভবনের উদ্বোন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর পুঁজিবাজারে উল্লম্ফন ঘটে। তবে এক বছরের মধ্যে ব্যাপক ধসে ক্ষতিগ্রস্ত হয় লাখো বিনিয়োগকারী। এরপর পুঁজিবাজারে স্থিতিশীলতা ফেরাতে নানামুখি উদ্যোগ নেয়া হলেও বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফেরেনি।
২০১০ সালে পুঁজিবাজারের সূচক ১০ হাজার পয়েন্টে পৌঁছে যায়। কিন্তু এরপর ধসের পর সূচক নেমে আসে তিন হাজারের কোটায়। পরে নতুন নতুন কোম্পানি যোগ হলেও এখনও সূচক পাঁচ হাজার পয়েন্টের আশেপাশে রয়ে গেছে।
তবে এই সময়ের মধ্যে পুঁজিবাজারে স্বচ্ছতা আনতে বেশ কিছু উদ্যোগ নেয়া হয়েছে। পুঁজিবাজারের মামলা পরিচালনার জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। ৯০০ কোটি টাকার একটি বিশেষ তহবিলও গঠন করা হয়েছে।
গত কয়েক মাসে পুঁজিবাজারের সূচক ধীরে ধীরে বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে লেনদেনের পরিমাণও। বিশেষজ্ঞরা বলছেন, পুঁজিবাজারে এখন বিনিয়োগ অনেকটাই নিরাপদ। আর বেশিরভাগ শেয়ার এখন যে দামে আছে তা কেনা লাভজনক হতে পারে।
অর্থমন্ত্রী মন্ত্রী বলেন, ‘আমাদের সরকারের আর দুই বছর সময় বাকি আছে। এই সময়ের মধ্যে আমাদের পুঁজিবাজারটি শুধু একটি শক্ত ভিত্তিতেই প্রতিষ্ঠিত হবে না, ধীরে ধীরে এগিয়েও যাবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*