পাটখাতের উন্নয়নে টাস্কফোর্স গঠন

নিউজগার্ডেন ডেস্ক, ১৭ নভেম্বর: পাটখাতের উন্নয়নে ১২টি টাস্কফোর্স গঠন করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এ টাস্কফোর্স দেশের সরকারি পাটকল পরিদর্শন, পাটের চাহিদা, উত্পাদন, মজুদসহ, আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে কাজ করবে।jute
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সোনালী আঁশ পাটের হারানো গৌরব ফিরিয়ে আনতে সরকার বদ্ধ পরিকর। এ কারণেই পাটজাত পণ্যের মোড়ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। গঠন করা হয়েছে টাস্কফোর্স। গত ১৫ অক্টোবর এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।
১২টি টাস্কফোর্সে মোট সদস্য সংখ্যা ২৫ জন। টাস্কফোর্সের কার্যক্রম সম্পর্কে আদেশে বলা হয়েছে, টাস্কফোর্সগুলো নীতিমালার আলোকে পাট ক্রয়ে স্বচ্ছতা, জবাবদিহিতা ও কার্যকরি ক্রয় ব্যবস্থাপনা পরিচালিত হচ্ছে কি না তা পরীক্ষা করবে। একই সঙ্গে মিলগুলোর উত্পাদন ব্যয় হ্রাস করে লোকসান কমানোর পদ্ধতি প্রয়োগ, উত্পাদিত পণ্য বিক্রয় নীতিমালার প্রয়োগ ও মিলের স্টক লট কমানো হচ্ছে কি না টাস্কফোর্স এগুলো যাচাই করে দেখবে। এছাড়া মিলের সকল সম্পদ যথাযথভাবে রক্ষণাবেক্ষণ হচ্ছে কি না তা যাচাই করা। মিলের মোট জমি, ব্যবহূত জমির পরিমাণ নির্ধারণ ও অব্যবহূত জমিতে কতগুলো প্লট করা যাবে তা নির্ধারণ করা। মিলের ক্রয় করা পাটের চাহিদা ও উত্পাদনে ব্যবহূত পাট ও স্টক যাচাই-বাছাই করবে গঠিত টাস্কফোর্স।

Leave a Reply

%d bloggers like this: