পরমাণু শক্তি কেন্দ্র চট্টগ্রামের আয়োজনে বার্ষিক সেমিনার

নিউজগার্ডেন ডেস্ক, ২৮ নভেম্বর ২০১৮ ইংরেজী, বুধবার: পরমাণু শক্তি কেন্দ্র, চট্টগ্রামের আয়োজনে সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল রেডিয়েশন ডসিমেট্রি নিয়ে বার্ষিক সেমিনার। মঙ্গলবার (২৭ নভেম্বর) বিকেলে পূর্ব নাসিরাবাদের পরমাণু শক্তি কেন্দ্র, চট্টগ্রামের কনফারেন্স রুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
বাংলাদেশের ক্রমবর্ধমান বিদ্যুত চাহিদা পূরণকল্পে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন রুপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্র নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। সেই সাথে দেশের চিকিৎসা সেবা খাতকে আরো একধাপ এগিয়ে নেয়ার লক্ষ্যে দেশের বিভিন্ন হাসপাতালে স্থাপন করা হচ্ছে লিনিয়ার এক্সিলারেটর, পেট-সিটি, সাইক্লোট্রোন সহ গূরুত্বপূর্ণ পরমাণু চিকিৎসা সরঞ্জামাদি। বর্ণিত বাস্তবতায় রেডিয়েশন ডসিমেট্রি সম্পর্কে জনসাধারণকে অবহিত করা হয় এবং উক্ত ক্ষেত্রে দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গবেষকদের বর্তমান গবেষণা কার্যক্রম উপস্থাপন করা হয়।
আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান অধ্যাপক ড, মঈন উদ্দিন খন্দকার। তিনি তার প্রবন্ধে বিকিরণ পরিমাপের বিভিন্ন পদ্ধতি, বিকিরণ পরিমাপক যন্ত্রের বর্তমান অগ্রগতি সমূহ, নির্মাণ কৌশল, বৈশিষ্ট্য এবং পরিবেশগত বিকিরণ পরীবিক্ষণ থেকে শুরু করে পরমাণু চিকিৎসা ক্ষেত্র পর্যন্ত এসব যন্ত্রের প্রয়োগ নিয়ে বিষদ আলোচনা করেন। বাংলাদেশের মত উন্নয়নশীল দেশসমূহের জন্য স্বল্পব্যয়ে সহজলভ্য ‘পারসোনাল ডসিমিটার’ এর প্রয়োজনীয়তা ও উদ্ভাবনের সম্ভাবনা নিয়ে সেমিনারে আগত অধ্যাপক ও বিজ্ঞানীবৃন্দ আলোচনা করেন।
সেমিনারের সভাপতি, পরমাণু শক্তি কেন্দ্র চট্টগ্রামের পরিচালক ড. শাহাদত হোসেন অত্র অঞ্চলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও ছাত্র-ছাত্রীদের নিয়ে একটি বৈজ্ঞানিক ফোরাম গঠনের প্রস্তাব উত্থাপন করেন, এবং পরমাণু শক্তি কেন্দ্র, চট্টগ্রাম সেই ফোরামের সেন্টার হিসেবে কাজ করতে পারে বলে জানান। অভ্যাগতদের সকলেই এই প্রস্তাবের ভূয়সী প্রশংসা করেন এবং এই ব্যাপারে পরমাণু শক্তি কেন্দ্র, চট্টগ্রামের এই উদ্যোগকে স্বাগত জানান।
পরবর্তীতে সেমিনারের প্রধান বক্তব্য উপস্থাপনকারী ড মঈনুদ্দিন খন্দকারকে পরমাণু শক্তি কেন্দ্র চট্টগ্রামের পরিচালক ড. শাহাদত হোসেন এবং সেমিনার আহ্বায়ক ও পরমাণু শক্তি কেন্দ্র চট্টগ্রামের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ কে এম সাইফুল ইসলাম ভূঞা বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের পক্ষ থেকে সম্মানসূচক ক্রেস্ট প্রদান করেন।
পরমাণু শক্তি কেন্দ্র চট্টগ্রামের পরিচালক ড. শাহাদত হোসেনের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন মহসীন কলেজের অধ্যাপক ড. ইদ্রিস আলী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দেব প্রসাদ পাল, ড শ্যামল রঞ্জন চক্রবর্তী, চুয়েটের অধ্যাপক ড. মহিউদ্দিন আহমেদ, ড রনজিত কুমার নাথ, ড অরুপ কুমার রায়, ও পরমাণু শক্তি কেন্দ্র চট্টগ্রামের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ কে এম সাইফুল ইসলাম ভূঞা এবং ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা নিপা দেব প্রমুখসহ শতাধিক শিক্ষক, গবেষক ও ছাত্র-ছাত্রী।

Leave a Reply

%d bloggers like this: