নির্বোধদের সঙ্গে মেলামেশা করা হৃদরোগে আক্রান্ত হওয়ার কারণ

নিউজগার্ডেন ডেস্ক, ২৩ জানুয়ারী ২০১৭, সোমবার: বেশীরভাগ মানুষের হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রধান কারণ হিসেবে খুঁজে পাওয়া গেছে নির্বোধ সহকর্মীদের সঙ্গে দীর্ঘদিন কাজ করা এবং নির্বোধদের সঙ্গে মেলামেশা করা। এরা স্বাস্থ্যের জন্য সিগারেট, ক্যাফেইন বা চর্বিযুক্ত খাবারের মতোই ক্ষতিকর। এই নির্বোধরা এমন স্নায়ুচাপ সৃষ্টি করে যাতে মানুষ মারাও যেতে পারে। কারণ স্ট্রেস বা মানসিক চাপ থেকেই হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হবার ঘটনা ঘটে। প্রতিদিন নির্বোধ মানুষের সঙ্গে কাজ করা বা মেশা ভয়ংকর মানসিক চাপ সৃষ্টি করে।
সুইডেনের লিন্ডবার্গ ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারে পরিচালিত গবেষণায় এই ফলাফল বেরিয়ে এসেছে। এই সমীক্ষার লেখক ড. ডাগমার এন্ডারসন বলেছেন, তার টিম ৫০০ হৃদরোগীর সঙ্গে কথা বলেছেন। ফলাফলে তারা অবাক হয়ে লক্ষ্য করেন এর মধ্যে ৬২ শতাংশ রোগীর শারীরিক কোন কারণ ছিলোনা বা তারা দৃশ্যমান কোন শারীরিক ঝুঁকিতে ছিলো না তাদের হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ আগে। পরে এদের লাইফ স্টাইল ও অন্যান্য বিষয় পর্যালোচনা করে দেখা যায়, এরা খুব নির্বোধ সহকর্মীর সঙ্গে কাজ করে এবং এমন নির্বোধ সহকর্মীর সঙ্গে বচসার ১২ ঘন্টার মধ্যে তাদের অনেকের হার্ট এটাকের ঘটনা ঘটেছে।
এন্ডারসন বলেছেন, সিগারেট ছেড়ে দিয়ে বা খাদ্যাভাস নিয়ন্ত্রণ করে হার্ট এটাক ঠেকানো সহজ। কিন্তু নির্বোধ সহকর্মী বা পরিপার্শ্বের ব্যাপারে কিছুই করার নেই এমন একটি নৈরাশ্য মানুষকে হার্ট এটাকের দিকে ঠেলে দিতে পারে। নির্বোধ আচরণের এই উদাহরণটি পাশ্চাত্যঘেঁষা হলেও উল্লেখ করা যায়, একজন রোগী তার নির্বোধ সহকর্মীর আচরণের বর্ণনা দিয়ে বলেছেন, পাশের কিউবিক্যালের এক সহকর্মী কমপিউটার স্ক্রিণের ওপরে ভুল বানান মোছার জন্য ইরেজার বা ফ্লুইড চেয়েছিলো। সূত্র: মাসকাওয়াত আমিনের ফেসবুক ওয়াল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*