চট্টগ্রামে ৪৪তম সমবায় দিবস উদযাপিত

নিউজগার্ডেন ডেস্ক, ৭ নভেম্বর: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি বলেছেন, সমবায় উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে টেকসই উন্নয়ন এবং অর্থনৈতিক মুক্তি সম্ভব। তিনি বলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিকে এগিয়ে নেওয়ার জন্য সমবায়ের উপর বেশী গুরুত্ব দিয়েছেন। কৃষি উন্নয়নের জন্য সমবায়ের মাধ্যমে দেশে aসবুজ বিপ্লব সম্ভব হয়েছে। ফলে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্নতা অর্জন করেছে। তিনি বলেন চট্টগ্রামের ৪০ হাজার সমবায় সমিতি অর্থনীতি ও দরিদ্র নিরসনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মন্ত্রী আজ ৭ নভেম্বর শনিবার সকালে চট্টগ্রাম মুসলিম ইনষ্টিটিউট হলরুমে ৪৪ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তর আয়োজিত অনূষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সকাল ১০ টায় জাতীয় ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের মূল কার্যক্রম শুরু হয়। এরপর বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন চট্টগ্রাম অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা। সভায় স্বাগত bবক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা সমবায় কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমান ভূঁইয়া এবং “সমবায় উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে টেকসই উন্নয়ন” শীর্ষক দিবসের মূল প্রতিপাদ্য বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তরের যুগ্ম-নিবন্ধক মোঃ জাহাঙ্গীর আলম ভূঁইয়া। এছাড়া বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনা দপ্তর, চট্টগ্রাম বিভাগের পরিচালক(যুগ্ম-সচিব) মুহাম্মদ নূরুল আলম, চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চট্টগ্রাম কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিঃ এর পরিচালক ও অতিরিক্ত পাবলিক প্রসিউকিটর এডভোকেট মহিবুল্লাহ চৌধুরী, উত্তর জেলা আওয়ামী লীগ এর সাংগঠনিক সম্পাদক মোঃ জসীম উদ্দিন। c
তাহমিনা আকতার ও শাহাবুদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন চট্টগ্রাম কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিঃ এর সভাপতি নুরুল আনোয়ার চৌধুরী বাহার। বক্তব্য রাখেন উপ-নিবন্ধক মোঃ আবদুছ ছালাম, উপ-নিবন্ধক শেখ কামাল হোসেন, সহকারী নিবন্ধক কানিজ ফাতেমা, উপ-সহকারী নিবন্ধক শহিদুল ইসলাম, ডবলমুরিং থানা সমবায় অফিসার মুরাদ আহাম্মদ, পাঁচলাইশ থানা সমবায় অফিসার মোঃ মনজুরুল আলম, কোতোয়ালী থানা সমবায় অফিসার মোঃ আনিসুল ইসলাম ও চট্টগ্রাম জেলা সমবায় কার্যালয়ের পরিদর্শক মোঃ সামসুদ্দিন ভূঁইয়া প্রমুখ। বিভিন্ন সমবায় সমিতির ব্যক্তিবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম রিপোর্টাস ইউনিটি’র সভাপতি কিরন শর্মা । এ ছাড়া প্রধান অতিথির হাত থেকে ১৫ টি শ্রেষ্ঠ সমবায় সমিতি সম্মাননা ও ক্রেষ্ট গ্রহণ করেন। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এর আগে সকাল ৯ টায় আন্দরকিল্লাস্থ সমবায় কমপ্লেক্র থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে লালদিঘী এলাকা প্রদক্ষিণ করে চট্টগ্রাম মুসলিম ইনষ্টিটিউট হল প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

Leave a Reply

%d bloggers like this: