নানা ক্ষতি কোল্ড ড্রিংকের

নিউজগার্ডেন ডেস্ক, ০৪ মে: কোল্ড ড্রিংক আমাদের অনেকের প্রিয়। গরমে অতিষ্ঠ হয়ে অনেকে কোল্ড ড্রিংক দ্বারা তৃঞ্চা নিবারণ করতে চান। কিন্তু বাহারি এই কোল্ড ড্রিংকস আমাদের শরীরের কী ক্ষতি করছে সেটা কি আমরা টের পাচ্ছি?coold-drinks
কোল্ড ড্রিংক খাওয়ার কয়েকটি ক্ষতিকর দিক তো আমাদের সবারই জানা আছে। কোল্ড ড্রিংক খেলে আমাদের ওজন বেড়ে যেতে পারে। এমনকি দাঁতেরও ক্ষতি করতে পারে। দাঁতে ক্যাভিটি দেখা দিতে পারে। ফুসফুসের সমস্যাও দেখা দেয় অনেক সময়। কিন্তু এটা কি জানেন, এই যে প্রচণ্ড গরমে রং বেরঙের কোল্ড ড্রিংক খাচ্ছেন, এতে আসলে ঠিক কতটা ক্ষতি করছেন শরীরের?
কোল্ড ড্রিংক খেলে ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে। আসলে সব কোম্পানির কোল্ড ড্রিংকেই প্রচুর পরিমাণে চিনি থাকে। আর চিনি শরীরকে ভারী করে দেয়। কোল্ড ড্রিংকের মাধ্যমে এই অতিরিক্ত পরিমাণে চিনি খেলে আমাদের ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে।
কোল্ড ড্রিংক যে শুধু শরীরের ওজন বাড়িয়ে দেয় কিংবা দাঁতের ক্ষতি করে তাই নয়, অতিরিক্ত পরিমাণে কোল্ড ড্রিংক খেলে ক্যানসার পর্যন্ত হতে পারে। কোল্ড ড্রিংকে এক ধরনের সোডা থাকে, যা আমাদের খাবার হজমের সাহায্য করে। কিন্তু খাবার হজমের পাশাপাশি এই সোডা আমাদের রক্তচাপ বাড়িয়ে দেয়। যা আমাদের মৃত্যুর পর্যন্ত কারণ হতে পারে।
কোল্ড ড্রিংক খেলে অকাল বার্ধক্য দেখা দিতে পারে। এমনকি মানুষের মনে হিংস্রতাও দেখা দেয়। কোল্ড ড্রিংক খেলে ডায়াবেটিস, লিভারের সমস্যা, হৃদপিণ্ডের সমস্যা, হাঁপানি প্রভৃতি দেখা দিতে পারে। এজন্য যথাসম্ভব এই পানীয় থেকে বেঁচে থাকাই হলো বুদ্ধিমানের কাজ।

Leave a Reply

%d bloggers like this: