নাইজেরিয়ায় আড়াই টন ‘প্লাস্টিক চাল’ জব্দ

নিউজগার্ডেন ডেস্ক, ২২ ডিসেম্বর, বৃহস্পতিবার: নাইজেরিয়ায় আড়াই টন ‘প্লাস্টিক চাল’ জব্দ। চোরাকারবারীরা অবৈধ উপায়ে এসব চাল এনেছিলেন বলে জানায় দেশটির কাস্টমস সার্ভিস। লাগোস কাস্টসের প্রধান হারুনা মামুদু বলেন, ‘উৎসব মৌসুমে বাজারজাতকরণের জন্য এসব প্লাস্টিকের চাল মজুদকরণ করেছিলেন কিছু অসাধু ব্যবসায়ী। সিদ্ধের পর চালগুলো আঠালো আকার নেয়। আর এগুলো খেলে যে কি হবে সেটা একমাত্র সৃষ্টিকর্তায় বলতে পারেন।’
তবে এই চালগুলো কোন দেশ থেকে আনা হয়েছে এই বিষয়ে কিছু স্পষ্ট করে বলা হয়নি। কিন্তু গত বছর এই ধরনের প্লাস্টিকের চাল জব্দ হয়েছিল চীনে। নাইজেরিয়ার প্রধান খাবার চাল। বিবিসির প্রতিবেদনে বলা হয়, হাতে নিলেও খুব সহজে বোঝার উপায় নেই যে এটি আসল চাল নয়। কিন্তু গন্ধে বোঝা যায় যে, এখানে চালের নয় বরং কেমিকেলের গন্ধ পাওয়া যায়। কাস্টমস কর্মকর্তা আরও বলেন, চালগুলো সিদ্ধ করলেই স্পষ্ট বোঝা যায় যে এগুলো আসল চাল নয়। কারন ভাত স্বাভাবিক না হয়ে বরং আঠালো ধরনের হয়। এসব প্লাস্টিক চালের কিছু অংশ গবেষণাগারে পাঠানো হয়েছে।
দেশটির সাধারন জনগণকে স্বাস্থ্যঝুঁকির বিষয় বিবেচনায় নিয়ে এসব চাল খেতে নিষেধ করা হয়েছে। তদন্তকারী কর্মকর্তারা এই মুহূর্তে বাজারে কি পরিমাণে প্লাস্টিক চাল বিক্রি হয়েছে সেটি খতিয়ে দেখতেই বেশি তৎপর। কিভাবে এসব চাল তৈরি হয়েছে সেই সম্পর্কে কাস্টমস কর্মকর্তা কিছু না জানালেও শুধু বলেন, এসব চালের ওপর ‘বেস্ট টমাটো রাইস’ এই সিল দেয়া ছিল।

Leave a Reply

%d bloggers like this: