নতুন ভ্যাট আইন ১ জুলাই থেকে কার্যকর

নিউজগার্ডেন ডেস্ক, ১২ মে: পয়লা জুলাই থেকে নতুন ভ্যাট ও সম্পূরক শুল্ক আইন কার্যকর করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবি আর। এর ফলে থাকছে না প্যাকেজ ভ্যাট দেয়ার সুযোগ। উৎপাদন, বিপণন ও সেবা সব পর্যায়ে ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হবে ব্যবসায়ীদের। বিশ্লেষকেরা বলছেন, এই আইন কার্যকর হলে সাধারণ মানুষের ওপর করের বোঝা বাড়বে।Vat-Law
এলাকা ভেদে তিন হাজার ছয়শো টাকা থেকে ১৪ হাজার টাকা পর্যন্ত প্যাকেজ ভ্যাট দিয়ে আসছেন ব্যবসায়ীরা। কিন্তু নতুন ভ্যাট আইনে প্যাকেজ ভ্যাট দেয়ার সুযোগ থাকছে না।
পয়লা জুলাই থেকে উৎপাদন, বিপণন ও সেবা দানকারী প্রতিষ্ঠানগুলোকে ভ্যাট দিতে হবে মোট লেনদেনের ওপর। বার্ষিক লেনদেন তিরিশ থেকে আশি লাখ টাকা হলে তিন শতাংশ হারে ভ্যাট দিতে হবে। আর লেনদেন আশি লাখের বেশি হলে এই হার হবে ১৫ শতাংশ।
অর্থপ্রতিমন্ত্রী এম এ মান্নান জানান, “আইন অনুযায়ী উৎপাদন বা সেবাদানকারীরা উপকরণ রেয়াত নিতে পারবেন। তবে, পদ্ধতিগত জটিলতায় অনেক ক্ষেত্রেই রেয়াত পাওয়া কঠিন হবে বলে মনে করেন ব্যবসায়ীরা”।
বাংলাদেশ দোকান মালিক সমিতি ভাইস চেয়ারম্যান রেজাউল ইসলাম মন্টু বলেন, “বর্তমানে প্রায় বিশ ধরনের সেবা খাতে বিশেষ কর সুবিধা দেয়া হচ্ছে। স্বল্প করে পণ্য উৎপাদনের সুবিধা পাচ্ছে দেশীয় অনেক শিল্প। কিন্তু নতুন আইনে এসব সুযোগ থাকছে না”।
এদিকে এনবি আর সাবেক সদস্য আবদুল মান্নান পাটোয়ারী বলেন, “এছাড়া অনেক পণ্যে আমদানি পর্যায়ে সম্পূরক শুল্ক না থাকায় কমবে সেগুলোর খরচ। এতে বিদেশি পণ্যের সঙ্গে প্রতিযোগিতায় পড়বে দেশীয় শিল্প”। ইনডিপেন্ডেন্ট টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*