দেশের ২ কোটি মানুষ কিডনি রোগে ভুগছে

নিউজগার্ডেন ডেস্ক, ২৩ ফেব্র“য়ারী: স্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, দেশে এখন প্রায় দুই কোটি মানুষ কিডনি রোগে ভুগছে। দরিদ্র জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণের কারণে এই রোগ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। রোববার রাজধানীর উত্তরায় ল্যাব-এইড হাসপাতালে একটি বিনামূল্যে কিডনি চেক-আপ প্রোগ্রামে তারা জানান, কিডনি রোগের এই ভীতিকর বৃদ্ধির জন্য ব্যায়ামে অনিহা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও স্থূলতাই দায়ী।kidny
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস-২০১৬ উপলক্ষে সেভ লাইফ ফাউন্ডেশন এবং গিফট লাইফ ফাউন্ডেশন যৌথভাবে বিনামূল্যে এই কিডনি চেক-আপ প্রোগ্রামের আয়োজন করে।
সেভ লাইফ ফাউন্ডেশন চেডারম্যান ও গিফট লাইফ ফাউন্ডেশন সভাপতি ডা. সোহেলী আহমেদ সুইটি বলেন, কিডনি রোগ থেকে মানুষকে রক্ষা করার জন্য আমরা গত বছর থেকে বিনামূল্যে কিডনি চেকআপ কর্মসূচি চালু করেছি। এর অংশ হিসেবে ল্যাবএইড হাসপাতালে আমাদের বিনামূল্যে কিডনি চেক-আপ কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে।
তিনি বলেন, বিনামূল্যে এই উদ্যোগ দরিদ্র মানুষের সাহায্য করার জন্য বছরব্যাপী অব্যাহত থাকবে। এছাড়াও ডা. সোহেলী আহমেদ সুইটি ঢাকা মেডিকেল কলেজের নেফ্রোলজি বিভাগের সহকারী অধ্যাপক তিনি বলেন, দেশে এখন প্রায় দুই কোটি মানুষ কিডনি রোগে ভুগছে। দরিদ্র জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণের ফলে এই রোগ দ্রুত বৃদ্ধি পাচ্ছে।
একটি নীরব ঘাতক রোগ হিসেবে কিডনি রোগের বর্ণনা করতে গিয়ে তিনি জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন, কিডনি সুস্থ রাখার জন্য তারা যেন মাত্রাতিরিক্ত ওজনের পরীক্ষা এবং নিরাপদ পানি পান করেন।
কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক গোলাম মুইন উদ্দিন জানান, কিডনি রোগ একটি গুরুতর জনস্বাস্থ্য সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে দেশে প্রায় ৫০ লাখ শিশু এখন কিডনি রোগে আক্রান্ত।
তিনি বলেন, শিশুদের মধ্যে কিডনি রোগের ভীতিকর বৃদ্ধি একটি বৈশ্বিক ঘটনা এবং প্রাথমিক স্তরে এই রোগটি নির্ণয় করতে পারলে লাখ লাখ শিশুর জীবন রক্ষা করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*