দুধ, ফল, পর্যাপ্ত পানি খাওয়া সব সময়ই ভালো

নিউজগার্ডেন ডেস্ক, ২৩ জানুয়ারী ২০১৭, সোমবার: স্বাস্থ্যকর খাবার খেতে সব সময়ই উৎসাহ দেয়া হয়। দুধ, ফল, পর্যাপ্ত পানি খাওয়া সব সময়ই ভালো। তবে যেটা বলা হয় না, তা হল কোন খাবারের সাথে কোন খাবার খাবেন না। তাহলে হিতে বিপরীত ফল দেখা দেবে। আমরা তো জানি যে, ফল খেলে পানি খাওয়া যাবে না। রইল এমনই কিছু ভুল কম্বিনেশনের খাবারের খবর-
১. কোল্ড ড্রিঙ্কের সাথে পনির খাবেন না : পনির দেয়া খাবার মোটেই স্বাস্থ্যকর নয়। তবে আপনি পনিরপ্রেমী হলে সফট ড্রিঙ্ক খাওয়া ছাড়ুন। কার্বন যুক্ত এই খাবার শরীরে ফ্যাট এবং ক্যালরি জমাতে সাহায্য করে। তা সহজে হজম করা যায় না। ফলে মোটা হওয়ার সম্ভাবনা বাড়ে।
২. দুধ-কলা একসাথে নয় : কথাতেই রয়েছে দুধ–কলা দিয়ে কালসাপ পোষা। সাপ দুধ এবং কলা খায় না। আর আপনি কখনো এক সাথে দুধ এবং কলা খাওয়ার চেষ্টা করবেন না। কারণ কলা অ্যাসিড তৈরি করে। দুধ কলার সংস্পর্শে এলে ছানা হয়ে যায়।
৩. ভরার পেটে ফল নয় : খালি পেটে পানি আর ভরা পেটে ফল- বয়স্করা এমনই পরামর্শ দেন। কিন্তু পুষ্টিবদিরা এমনটা করতে নিষেধ করেছেন। তারা বলছেন, এমনটা করবেন না। নিয়ম হল খাওয়ার এক ঘণ্টা আগে ফল খান। তাতে আপনার খিদে বাড়বে। খাবার পরেই ফল খেলে পুরো পুষ্টি পাবেন না। তাদের আরো পরামর্শ, দৈনিক সিজন ফ্রুট খান। রাতে খিদে পেলে কোনো খাবার খাওয়ার পরিবর্তে ফল খান।
৪. খাওয়ার পরই পানি পান : খাবার ঠিক আগে, সাথে বা ঠিক পরেই পানি খাবেন না। কারণ পানি পরিপাকের জন্য পাকস্থলিতে নির্গত অ্যাসিড লঘু করে দেয়। ফলত, হজমে সমস্যা দেখা দেয়। পানি এবং খাবার খাওয়ার মধ্যে ৩০ মিনিট ব্যবধান রাখুন।
৫. খাওয়ার পর চা পান : চায়ে রয়েছে ট্যানিন। খাবার থেকে পুষ্টি বের করার অন্তরায় এই ট্যানিন। খাবার পরেই চা খেলে ট্যানিক অ্যাসিড তৈরি হয়। তাই খাবারে থাকা লোহা এবং প্রোটিন সংশ্লেষে বাধা হয়ে দাঁড়ায় এই ট্যানিক অ্যাসিড। সূত্র : ইন্টারনেট

Leave a Reply

%d bloggers like this: