দীর্ঘদিন পর জনসমক্ষে এসেছেন বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী শাবানা

নিউজগার্ডেন ডেস্ক, ২৫ জুলাই ২০১৭, সোমবার: দীর্ঘদিন পর জনসমক্ষে এসেছেন বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী শাবানা। আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শাবানা উপস্থিত হন। তাঁকে দেয়া হয় আজীবন সম্মাননা। বিকেল ৬টায় মঞ্চে ওঠেন তিনি। শাবানার আবেগ মিশ্রিত কণ্ঠের বক্তব্যে অনেকে চোখের জল ধরে রাখতে পারেন নি। শাবানা বলেন, সেদিন আমি প্রধানমন্ত্রীর সঙ্গে প্রথমবারের মতো দেখা করতে গিয়েছিলাম। মমতাময়ী প্রধানমন্ত্রী দু’হাতে আমাকে জড়িয়ে ধরেন। আমি জানি, তিনি যে সম্মান আমাকে সেদিন দিয়েছেন, তা সব শিল্পীর, শিল্পের। তিনি অসুস্থ পরিচালকেরও পাশে দাঁড়িয়েছেন।
শাবানার বক্তব্যের সময় সম্মেলন কেন্দ্রে আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। শাবানা বলেন, আমি যাদের জন্য শাবানা, আজকের এ পুরস্কার তাদের। আমাদের চলচ্চিত্র আজ সংকটে। কিন্তু যেকোনো সংকটের মাঝে লুকিয়ে থাকে সমাধান। যখন আামাদের পাশে সবার প্রিয় মাননীয় প্রধানমন্ত্রী আছেন তখন কোনো সংকটই থাকতে পারে না। প্রবাসে থাকলেও আমি জ্ঞাত হয়েছি। তিনি বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইনস্টিটিউট করেছেন।
শাবানা বলেন, বিপুল অর্থের মাধ্যমে বিএফডিসি আধুনিকয়ন করেছেন। জানতে পারি, তিনি ফোর-কে রেজুলেশনের প্রজেক্টরের ব্যবস্থা করছেন। যেখানে বিশ্বের অনেক দেশে এখনও টু-কে রেজুলেশন ব্যবহার করা হয়। আমি তাকে সাধুবাদ জানাই।
শাবানার আসল নাম আফরোজা সুলতানা রতœা। চলচ্চিত্রে নাম পরিবর্তন করে হন শাবানা। ১৯৬৭ সালে পরিচালক এহতেশামের উর্দু ছবি ‘চকরি’ দিয়ে পর্দায় আগমন। শাবানা অভিনীত ছবির সংখ্যা প্রায় ৫০০ এর মতো। আর এই অবদানের কারণে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫’ তে শাবানাকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

Leave a Reply

%d bloggers like this: