দাঁতের স্বাস্থ্যকে ভালো রাখার জন্য জরুরি

নিউজগার্ডেন ডেস্ক, ৬ এপ্রিল ২০১৯ ইংরেজী, শনিবার: দুই বেলা দাঁত ব্রাশ করা, ফ্লসিং এগুলো দাঁতের স্বাস্থ্যকে ভালো রাখার জন্য জরুরি। তবে আপনি কি জানেন কিছু খাবার রয়েছে যেগুলো দাঁতের স্বাস্থ্যকে আরো ভালো রাখতে সাহায্য করে?
শিশুদের আমরা প্রায়ই বলি, ‘বেশি চকলেট খাবে না। এতে দাঁত ক্ষয় হয়’। দাঁত ভালো রাখতে কিছু খাবার যেমন এড়িয়ে যাওয়া ভালো, তেমনি কিছু খাবার কিন্তু খাওয়াও প্রয়োজন। স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি জানিয়েছে দাঁত ভালো রাখবে এমন ছয়টি খাবারের নাম।
১. দুধ
দুধের মধ্যে রয়েছে ক্যালসিয়াম ও ফসফরাস। এসব উপাদানগুলো দাঁত ও হাড়ের জন্য ভালো। প্রতিদিন দুধ খাওয়া দাঁতের এনামেলকে ভালো রাখে। তবে আপনার যদি দুধে অ্যালার্জি থাকে অথবা ল্যাকটোস ইনটলারেন্স থাকে, তবে এর বদলে সয়া দুধও খেতে পারেন।
২. পনির
দাঁতের স্বাস্থ্যকে ভালো রাখতে পনির খুব ভালো খাবার। পনির স্যালিভা বা লালা তৈরিতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে ক্যালসিয়াম ও ফসফরাস। এটি মুখের এসিডকে নিউট্রালাইজ করে। এতে দাঁত ভালো থাকে।
৩. আপেল
আপেল মুখের স্যালিভা বা লালা উৎপন্ন করে। এটি দাঁতের ক্ষয় প্রতিরোধ করে। এর মধ্যে রয়েছে প্রচুর ভিটামিন ও মিনারেল। এগুলো কেবল দাঁত নয়, সম্পূর্ণ স্বাস্থ্যের জন্যই ভালো। এ ছাড়া খাবারের পর আপেল খেলে তা দাঁত পরিষ্কার রাখতে সাহায্য করে।
৪. কমলা
কমলার মধ্যে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন সি ও ভিটামিন ডি। এগুলো স্বাস্থ্য এবং দাঁতের জন্য ভালো। কমলার জুস প্রাকৃতিকভাবে বাজে ব্যাকটেরিয়া থেকে মুখকে ভালো রাখে। কমলার জুস সামান্য এসিডিক প্রকৃতির। তাই কমলার জুস খাওয়ার পর দাঁত ব্রাশ ও ফ্লস করে নেবেন।
৫. বাদাম
বিভিন্ন ধরনের বাদামে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল। এ ছাড়া বাদামের মধ্যে রয়েছে ক্যালসিয়াম। কাঠবাদামে রয়েছে ভিটামিন ও ক্যালসিয়াম। রয়েছে আয়রন, ফলিক এসিড, থায়ামিন, ম্যাগনেসিয়াম, নায়াসিন, ভিটামিন ই, বি৬, পটাশিয়াম, জিংক। এগুলো দাঁতের জন্য ভালো। দাঁতের এনামেল শরীরের শক্ত অংশ।
৬.পানি
পানি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী সেটি তো আর বলার প্রয়োজন পড়ে না। পানি কিন্তু স্যালিভা বা লালা তৈরি করার প্রাথমিক উপাদান। এটি দাঁতের প্রয়োজনীয় মিনারেলের চাহিদা পূরণ করে। দাঁতের মধ্যে থাকা খাদ্যকণাকে দূর করতে সাহায্য করে। এতে দাঁত ও মাড়ি ভালো থাকে। এ ছাড়া পানি মাড়িকে আর্দ্র রাখে। এতে মাড়ি ভালো থাকে।

Leave a Reply

%d bloggers like this: