ত্বকের রোদে পোড়া দূর হবে ঘরোয়া প্যাকে

নিউজগার্ডেন ডেস্ক, ২২ নভেম্বর: কুয়াশার চাদর গায়ে দিয়ে দরজায় কড়া নাড়ছে শীত। বছরের এমন সময় সমুদ্র সৈকত কিংবা পাহাড়ে ঘুরতে যাওয়ার চিন্তা করছেন অনেকেই। তবে সেই সঙ্গে একটা চিন্তা তো লেগেই থাকে। আর সেটি হলো রোদের পড়া ত্বক।.facepack
সুমদ্র সৈকতে শুয়ে ত্বক ট্যান করা যেমন ফ্যাশনেবল, ঠিক তেমনই আবার অতিরিক্ত সূর্যের আলো, রোদ, ধুলোয় ত্বকের ক্ষতিও হয়। ত্বক পুড়ে যাওয়া থেকে শুরু করে ব্রণ, চেহারায় বয়স্ক ভাব আসা, শুষ্ক ত্বকের মতো সমস্যা দেখা দেয়। সংবেদনশীল ত্বক রোদে বেশি পুড়ে যায়। বাড়িতেই ট্যান তোলার কিছু ঘরোয়া প্যাক জেনে নিন।
শশা, গোলাপ জল ও লেবুর রস- শশা ও লেবু দুটোই ত্বক ব্লিচ করার জন্য খুব ভাল। ভিটামিন সি ত্বক উজ্জ্বল করে। এক টেবিল চামচ শশার রস, এক টেবিল চামচ লেবুর রস ও এক টেবিল চামচ গোলাপজল এক সঙ্গে মিশিয়ে নিন। তুলো দিয়ে সারা মুখে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ফেলুন। যখনই রোদে বেরোবোন বাড়ি ফিরে এই প্যাক লাগিয়ে নিন।
বেসন ও হলুদ- বেসন যেমন খুব ভাল ত্বক স্ক্রাব করে, হলুদ তেমনই ভাল ত্বক ব্লিচ করতে পারে। দুই টেবিল চামচ বেসনের সঙ্গে এক চিমটি হলুদ, এক টেবিল চামচ দুধ ও এক টেবিল চামচ কমলার শুকনো খোসা গুঁড়ো, গোলাপ পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পরিষ্কার মুখে এই প্যাক লাগিয়ে ২০ মিনিট রাখুন। মুখে হালকা পানির ছিটে দিয়ে আস্তে আস্তে ক্লকওয়াইজ ও অ্যান্টিক্লকওয়াইজ পদ্ধতিতে মুখ মাসাজ করতে থাকুন। দু’দিন অন্তর এই প্যাক লাগালে ভাল ফল পাবেন।
পেঁপে ও মধুর প্যাক- পেঁপে ত্বকের পোড়া ভাব তোলার জন্য খুব উপকারী। অন্য দিকে মধু ত্বক ময়শ্চারাইজ ও নরম করতে সাহায্য করে। আধ কাপ পাকা পেঁপে চটকে নিয়ে এক টেবিল চামচ মধু মেশান। এই প্যাক মুখে লাগিয়ে ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ভাল ফল পাবেন।
টমেটো, দই ও লেবুর রস- টমেটো খুব ভাল টোনার। ত্বকের রোম কূপ খুলে তৈলাক্ত ভাব কমায়। অন্য দিকে দই ত্বক ময়শ্চারাইজ করার পাশাপাশি পুষ্টিও জোগায়। দুই টেবিল চামচ টমেটোর ক্কাথের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস, এক টেবিল চামচ দই মিশিয়ে গোটা মুখে লাগান। ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
রোদে বেরনোর ১৫ থেকে ২০ মিনিট আগে অবশ্যই মুখে এসপিএফ যুক্ত ভাল সানস্ক্রিন লাগান। সানগ্লাস, ছাতা ব্যবহার করুন।’ সূত্র: ঢাকাটাইমস

Leave a Reply

%d bloggers like this: