তুরস্কে অভ্যুত্থানের সঙ্গে আমেরিকার জড়িত থাকার আভাসে ওয়াশিংটনের ক্ষোভ

নিউজগার্ডেন ডেস্ক, ১৭ জুলাই: তুরস্কের ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে আমেরিকার জড়িত থাকার আভাস দিয়ে আঙ্কারা যে বক্তব্য দিয়েছে তার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে ওয়াশিংটন। এ জাতীয় বক্তব্যকে মিথ্যা এবং তুর্কি-আমেরিকার সম্পর্কের জন্য ক্ষতিকর বলে দাবি করেছে ওয়াশিংটন।kery
তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর উদ্দেশ্যে দেয়া বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এ দাবি করেন। তিনি আঙ্কারাকে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ব্যর্থ অভ্যুত্থানে আমেরিকার যোগসাজশ থাকার বিষয়ে প্রকাশ্য বিবৃতি দ্বিপাক্ষিক সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে।
মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে কেরির বক্তব্যের বিষয়টি তুলে ধরেছেন। অভ্যুত্থান ষড়যন্ত্রের তদন্তের বিষয়ে ধৈর্য ধারণের জন্য আঙ্কারার প্রতি কেরি আহ্বান জানিয়েছেন বলেও এতে উল্লেখ করা হয়েছে।
তুরস্কের বিরোধী নেতা ফতেহউল্লাহ গুলানকে আমেরিকায় আশ্রয় দেয়াকে কেন্দ্র করে তুর্কি কর্মকর্তারা ওয়াশিংটনের পরোক্ষ সমালোচনা করছে। আঙ্কারা প্রশাসন দাবি করছে, এ অভ্যুত্থান প্রচেষ্টার পরিকল্পনা করেছেন গুলান। আঙ্কারার এমন পরোক্ষ অভিযোগের পরিপ্রেক্ষিতে এবারে মুখ খুললেন জন কেরি।

Leave a Reply

%d bloggers like this: