তুরস্কের বিরুদ্ধে জাতিসংঘের পদক্ষেপ চায় রাশিয়া

নিউজগার্ডেন ডেস্ক, ২০ ফেব্র“য়ারী: তুরস্ক-সিরিয়া সীমান্তে পরিস্থিতির অবনতি ও সিরিয়ায় তুরস্কের স্থল বাহিনী পাঠানোর পরিকল্পনা নিয়ে আলোচনার জন্য রাশিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি জরুরি বৈঠক আহ্বান করেছে।to pi
শুক্রবার রুশ পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ‘সিরিয়ার স্বার্বভৌমত্ব ও ভূখ- বিরোধী তুর্কি তৎপরতা’ বন্ধের আহ্বানের মাধ্যমে নিরাপত্তা পরিষদে একটি খসড়া সমাধান দাখিল করতে চায় মস্কো।
সিরিয়ায় মার্কিন সমর্থিত কুর্দিদের উপর তুর্কি বাহিনীর গোলাবর্ষণের মধ্যেই রাশিয়া এ বৈঠক আহ্বান করলো।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগান বলেছেন, সিরিয়ান কুর্দিরা যুক্তরাষ্ট্রের সরবারহকৃত অস্ত্র বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ব্যবহার করছে। তাদের এই অপতৎপরতা বন্ধের জন্যই তুরস্ক কুর্দিদের ওপর হামলা অব্যাহত রেখেছে।
আইএস বিরোধী যুদ্ধে গুরুত্বপূর্ণ মিত্র হিসেবে সিরিয়ান কুর্দিস ডেমোক্র্যাটিক ইউনিয়ন পার্টিকে (পিওয়াইডি) যুক্তরাষ্ট্র সমর্থন দিয়ে আসছে। তবে প্রথম থেকেই কুর্দিদের মার্কিন সমর্থনের বিরোধীতা করছিল আঙ্কারা এবং এ সমর্থন অব্যাহত থাকলে ন্যাটো জোটভুক্ত দুই মিত্র তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কে চিড় ধরতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
শুক্রবার ইস্তাম্বুলে এরদোগান বলেছেন, পিওয়াইডি এবং এর সামরিক শাখা ওয়াইপিজি, যাকে তুরস্ক ‘সন্ত্রাসী সংগঠন’ বলে মনে করে, তাদেরকে অব্যাহতভাবে পশ্চিমাদের সমর্থন তাকে হতাশ করে। সূত্র: আলজাজিরা

Leave a Reply

%d bloggers like this: