তথ্যপ্রযুক্তি আইনের অপব্যবহার নিয়ে ৫৭ ধারার ভবিষ্যত জানা যাবে আগস্টে: আইনমন্ত্রী

নিউজগার্ডেন ডেস্ক, ১২ জুলাই ২০১৭, বুধবার: তথ্যপ্রযুক্তি আইনের অপব্যবহার নিয়ে ৫৭ ধারার অনুচ্ছেদ বাতিল হবে কি হবে না এ ব্যাপারে আগামী আগস্টের প্রথম সপ্তাহে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বুধবার দুপুরে বাংলাদেশ লোক ও প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (বিপিএটিসি) ভূমি রেজিস্ট্রার অফিসারদের দুই মাসের বুনিয়াদি প্রশিক্ষণের সনদ বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।
তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার অপব্যবহারের আশঙ্কা করছে বিভিন্ন মহল। ইতিমধ্যে কিছু ঘটনায় এই আইনের ব্যবহারে হয়রানির অভিযোগ উঠেছে। এসব কারণে আইনটি বাতিল কিংবা সংশোধনের দাবি করা হচ্ছে। ষোড়শ সংশোধনী নিয়ে সাংসদরা আইন ভঙ্গ করেছেন- সুশীল সমাজের এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে আইনমন্ত্রী বলেন, তাদের এ ধারণা সঠিক নয়। কারণ দেশের ভালো-মন্দ নিয়ে আলোচনা করার অধিকার ও স্বাধীনতা সংসদের রয়েছে। রুলস অব প্রসিডিউর পড়লে বোঝা যাবে- সব গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সংসদে আলোচনা করার অধিকার ও সুযোগ রয়েছে সাংসদদের। তাই ষোড়শ সংশোধনী নিয়ে সাংসদরা আলোচনা সুষ্ঠুভাবেই করেছেন।
এর আগে বুনিয়াদি প্রশিক্ষণের সমাপনীতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন আইনমন্ত্রী আনিসুল হক। এ সময় তিনি ভূমি রেজিস্ট্রারদের উদ্দেশে বলেন, দেশের ভূমি রেজিস্ট্রি অফিসগুলো পরিদপ্তর থেকে অধিদপ্তরের আওতায় নিয়ে আসার প্রক্রিয়া চলছে। একই সঙ্গে আরো উন্নত সেবা দেয়ার লক্ষ্যে কর্মকর্তাদের বিদেশে প্রশিক্ষণের উদ্যোগ সরকার নিয়েছে বলেও জানান মন্ত্রী। পরে মন্ত্রী বুনিয়াদি প্রশিক্ষণের ৩০ জন ভূমি রেজিস্ট্রার কর্মকর্তার মাঝে সনদ বিতরণ করেন।
বিপিএটিসির রেক্টর ড. আসলাম আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ সেকেন্দার মো. জহুরুল হক ও ভূমি রেজিস্ট্রেশন অফিসের ইন্সপেক্টর জেনারেল খান মো. আব্দুল মান্নান। এ ছাড়া স্থানীয় সাংসদ ডা. এনামুর রহমান ছাড়াও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

%d bloggers like this: