ঢাবিতে কাশ্মীরের স্বাধীনতার দাবিতে মিছিল

নিউজগার্ডেন ডেস্ক, ০৬ আগস্ট ২০১৯ ইংরেজী, মঙ্গলবার: কাশ্মীরের স্বাধীনতার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিছিল করেছে বামপন্থী বেশ কয়েকটি ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। সোমবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে এই মিছিলটি শুরু হয়।
ভারতের বিরোধপূর্ণ অঞ্চল জম্মু-কাশ্মীর এতদিন কিছু সাংবিধানিক অধিকার ভোগ করত। ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ, যেটার মাধ্যমে কাশ্মীর এতদিন বিশেষ অধিকার ভোগ করেছিল, আজ তা বিলোপ করার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এই অনুচ্ছেদটি বিলোপ করার মাধ্যমে এখন থেকে জম্মু ও কাশ্মীর নিয়ন্ত্রিত হবে সরাসরি দিল্লি থেকে। এর প্রতিবাদে ঢাবির সাধারণ শিক্ষার্থীরা মিছিল করে।


মিছিলে শিক্ষার্থীরা ‘কাশ্মীরের বীর জনতা, লও লও লও সালাম, ‘কাশ্মীরের বীর জনতা আমরা আছি তোমাদের সাথে’, ‘কাশ্মীর চায় আজাদি, আজাদি’সহ কাশ্মীরের স্বাধীনতার দাবিতে বিভিন্ন স্লোগান দেন।
মিছিলটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে কেন্দ্রীয় লাইব্রেরিসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়।
মিছিলে অংশগ্রহণকারী এক শিক্ষার্থী বলেন, কাশ্মীর সমস্যা দীর্ঘদিনের সমস্যা। আমরা এই সমস্যার স্থায়ী সমাধান চাই। কাশ্মীর নিয়ে আর কোনো তালবাহানা সহ্য করা হবে না।
রায়হান নামে আরেক শিক্ষার্থী বলেন, কাশ্মীরে আমাদের ভাইবোনেরা অনেকদিন ধরেই নির্যাতনের শিকার হচ্ছে। আগে যে অধিকারটুকু ছিল এখন সে অধিকারটাও কেড়ে নেওয়া হলো।
মিছিলে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অনিক রায়, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাহিদ সুজন, ঢাবি শাখা ছাত্র ফেডারেশন ঢাবি শাখার ইশতিয়াক আহমেদ, বিপ্লবী ছাত্র মৈত্রির সভাপতি ইকবাল হাসানসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*