ঢাকায় ১৫ রমজান থেকে হালাল পণ্য প্রদর্শনী

নিউজগার্ডেন ডেস্ক, ২৫ মে ২০১৭, বৃহস্পতিবার: ঢাকায় প্রথমবারের মতো ১৫ রমজান থেকে শুরু হবে হালাল পণ্য প্রদর্শনী ও সেমিনার। বায়তুল মোকাররম মসজিদ চত্বরে ইসলামী ফউন্ডেশনের উদ্যোগে প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। এতে বহুজাতিক ও দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠান তাদের হালাল ভোগ্যপণ্য, প্রসাধনী, ওষুধ প্রদর্শন করবে।
৭ থেকে ১০ দিনের এ আয়োজনের উদ্দেশ্য সম্বন্ধে বিবিসি বাংলার সাথে এক সাক্ষাৎকারে ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মোহাম্মাদ আবজাল বলেন, বাংলাদেশও যে আন্তর্জাতিক মুসলিম দেশগুলোতে হালাল পণ্য রপ্তানির সক্ষমতা রাখে তা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে জানানোর প্রচেষ্টায় এই আয়োজনে উদ্যোগ নেয়া হয়েছে। এই আয়োজনের সফলতা ও প্রচার বাড়াতে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক, ইরান এবং ওআইসি’র হালাল পণ্য সার্টিফাইড যেসব সংস্থা রয়েছে সেসব সংস্থার কর্মকর্তাদের দাওয়াত দেয়া হয়েছে। তারা প্রদর্শনীতে অংশ নেয়ার পাশাপশি আন্তর্জাতিক সেমিনারেও অংশ নেবেন।
তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে হালাল খাদ্য, পানীয়, প্রসাধনী সার্টিফিকেট দেয় কেবল ইসলামী ফাউন্ডেশন। ইসলামী ফাউন্ডেশন যেসব সার্টিফাইড করবে সেগুলোর পণ্যের মান সম্বন্ধে নিশ্চিত করতেও এই আয়োজন। খাদ্যের গুণগত মান দেখবে বিএসটিআই। আর ইসলামী ফাউন্ডেশন ইসলামী শরিয়া মোতাবেক ও কোরআনের ভিত্তিতে হালাল খাদ্য নির্ধারণ করবে। বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে হালাল খাবার রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশী ব্যবসায়ীদের নতুন দ্বার উন্মোচন করে দেয়ার লক্ষ্যেই এ আয়োজন বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*