ডেঙ্গু নিধনে সরকার ভুল পথে এগোচ্ছে: ডাঃ শাহাদাত হোসেন

নিউজগার্ডেন ডেস্ক, ০৮ আগস্ট ২০১৯ইং, বৃহস্পতিবার: চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডাঃ শাহাদাত হোসেন বলেছেন, সারাদেশে ডেঙ্গুজ¦র এখন প্রকট আকার ধারণ করেছে। হাসপাতালগুলো এখন ডেঙ্গুজ¦রে আক্রান্ত রোগীতে পরিপূর্ণ। চট্টগ্রামে রোগীর সংখ্যা বেড়ে এখন ৫শ জনের অধিক হাসপাতালে চিকিৎসাধীন আছে। সরকারের ভুল পদক্ষেপের কারণে ডেঙ্গু এখন মাহামারি পর্যায়ে ছড়িয়ে পড়েছে। ডেঙ্গু বিষয়ে সরকার লুকোচুরি করে জনগণের ক্ষতি করছে। ডেঙ্গু নিধনে সরকার ভুল পথে এগোচ্ছে। সরকারের উদাসীনতার কারণে জনমনে বিরাজ করছে অজানা আতংক ও অনিশ্চয়তা। চট্টগ্রাম মহানগর বিএনপির পক্ষ থেকে আমরা ডেঙ্গু মোকাবিলায় পরামর্শ কেন্দ্র, মেডিকেল হটলাইন সার্ভিস, সচেতনতামূলক লিফলেট বিতরণ ও সামাজিক অভিযান কর্মসূচি চালিয়ে যাচ্ছি।


তিনি আজ ৮ আগস্ট বৃহাস্পতিবার দুপুরে চট্টগ্রাম মহানগর বিএনপির উদ্যোগে নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ে ডেঙ্গু মশা নিধনে সামাজিক অভিযান কর্মসূচিতে এ কথা বলেন। ডাঃ শাহাদাত হোসেন বলেন, ডেঙ্গু নির্মূল করতে প্রথমে ডেঙ্গুর লার্ভাকে ধ্বংস করতে হবে। অতীতে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ব্লিচিং পাউডার ছিটানো হতো, তখন এই রোগের প্রাদুর্ভাব কম ছিল। সাম্প্রতি এই কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় এডিস মশা সহ বিভিন্ন ভাইরাসের প্রকোপ বেড়ে গেছে।


তিনি বলেন, ডেঙ্গুর প্রকোপ নিরসনে ক্লোরিন সলিউশন তৈরী করে মশার লার্ভাকে ধ্বংস যায়। ১০ লিটার পানিতে ২০০ গ্রাম ব্লিচিং পাউডার মিশিয়ে ০.৫% ক্লোরিন সলিউশন তৈরী করে ঘরের যে কোনো জায়গায় স্প্রে করে মশার উৎপত্তি স্থল ধ্বংস করা যায়। এডিস মশা বাহিত ভাইরাস সহ অন্যান্য ভাইরাসের বিরুদ্ধেও এ পদ্ধতি কাজ করবে।
তাছাড়া বাড়ীর আশেপাশে নালা নর্দমার যেসব জায়গায় এডিস মশার লার্ভা থাকবে সেখানে সরাসরি ব্লিচিং পাউডার ছিটানো যাবে। তিনি চট্টগ্রামবাসীকে এই সলিউশন ব্যবহার করে ডেঙ্গু মশা নির্মূলে এগিয়ে আসার আহবান জানান।


এই সময় চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, আওয়ামীলীগ জনগণের ভোটে নির্বাচিত নয় বলে সাধারণ মানুষের প্রতি উদাসীন। ডেঙ্গু বিষয়ে সরকারের মন্ত্রী এমপিরা প্রতিনিয়ত বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে যাচ্ছে। কিন্ত বিএনপি গণমানুষের দল হিসেবে ডেঙ্গু জ¦র নিরসনে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করছে। তিনি বলেন, জ¦র হলে আতঙ্কগ্রস্ত না হয়ে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত। এডিস মশার উৎপত্তিস্থল প্রথমেই ধ্বংস করতে হবে। বাড়ীর ভিতর ও আশেপাশে কোনোভাবে পানি জমতে না দিয়ে সবসময় পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

তিনি চট্টগ্রামের বিএনপির পরামর্শ কেন্দ্র ও হটলাইন সার্ভিস থেকে সবাইকে সেবা গ্রহণ করার আহবান জানান। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক কাজী বেলাল উদ্দীন, শাহ আলম, শামসুল হক, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুল হালীম স্বপন, সহ-দপ্তর সম্পাদক মোঃ ইদ্রিস আলী, সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাক্তার শাকির উর রশিদ, সহ শ্রম সম্পাদক আবু মুসা, বিএনপি নেতা তৌহিদুস সালাম নিশাদ, সাইফুর রহমান চৌধুরী শপথ, জসিম উদ্দিন চৌধুরী, ডাঃ শাহাব উদ্দিন আসিফ, হাসান উসমাণ চৌধুরী, নগর স্বেচ্ছা সেবক দলের সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান জিয়া, যুগ্ম সম্পাদক জমির উদ্দিন নাহিদ, নগর যুবদলের সহ সাধারণ সম্পাদক আসাদুর রহমান টিপু, অংগ সংগঠনের নেতৃবৃন্দ দিদারুল ইসলাম, মহসিন কবির আপেল, সোহেল চৌধুরী, নাজিম উদ্দিন খান, দিদারল আলম, বোরহান উদ্দিন প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*