টাটা শিল্পগোষ্ঠীর চেয়ারম্যান রতন টাটা

নিউজগার্ডেন ডেস্ক, ২৫ অক্টোবর, মঙ্গলবার: ভারতের বৃহৎ শিল্পগোষ্ঠী টাটার চেয়ারম্যানের পদ থেকে সাইরাস মিস্ত্রিকে সরিয়ে আবার নিয়োগ দেয়া হয়েছে ৭৮ বছর বয়সী রতন টাটাকে। নতুন চেয়ারম্যান নিয়োগ না দেওয়া পর্যন্ত রতন টাটাই এ পদে বহাল থাকবেন। ২১ বছর টাটা সাম্রাজ্যের হাল ধরে রাখার পর ২০১২ সালের ২৯ ডিসেম্বর অবসর নেন রতন টাটা।tata
টাটা গোষ্ঠীর মুখপাত্র জানান, সাইরাসকে সরানোর কথা ঠিক করেছে তাদের হোল্ডিং (মূল) সংস্থা টাটা সন্স। গতকাল সোমবার টাটার পরিচালনা বোর্ড তাদের সভায় ফের রতন টাটাকে এই পদে আনার সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত হওয়ার পরপরই রতন টাটা একটি চিঠি দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিষয়টি জানিয়েছেন। একই সঙ্গে কর্মীদেরও চিঠি দিয়ে জানানো হয়, টাটা গোষ্ঠীর স্থিতিশীলতার কথা মাথায় রেখে এই দায়িত্ব নিতে তিনি রাজি হয়েছেন। একই সঙ্গে, একই দিন রতন টাটাসহ পাঁচ সদস্যের একটি কমিটিও গড়েছে পর্ষদ। কমিটির দায়িত্ব চার মাসে নতুন চেয়ারম্যান খুঁজে বের করা। যদিও নতুন চেয়ারম্যানের পদে নিয়োগের জন্য ইতিমধ্যে ওঠে এসেছে বেশ কয়েকজনের নাম। তাদের মধ্যে রয়েছেন পেপসির কর্ণধার ইন্দ্রা নুয়ি, ভোডাফোনের সাবেক সিইও অরুণ সারিন, টিসিএস কর্তা এন চন্দ্র শেখরন, টাটা ইন্টারন্যাশনালের কর্ণধার ও রতন টাটার সৎভাই নোয়েল টাটা প্রমুখ।
পুরো বিষয়টি পরিষ্কার হওয়ার আগে এই ঘটনা নিয়ে প্রতিক্রিয়ায় নারাজ কর্পোরেট কর্তারা। তবে সংশ্লিষ্ট সূত্রের খবর, পৃথিবী জুড়ে ব্যবসা ছড়িয়ে থাকা এত বড় গোষ্ঠীতে রাতারাতি এমন বদল এবং অবসরে চলে যাওয়া শীর্ষ কর্তাকেই ফিরিয়ে আনার সিদ্ধান্ত ঠিক কী বার্তা দিচ্ছে, তা নিয়ে নানা জল্পনা উড়ছে সবখানে।

১৫০ বছর ধরে সফলতার সাথে ব্যবসা করে যাচ্ছে টাটা কোম্পানি। ভারতে ও ভারতের বাইরে তাদের শতাধিক প্রতিষ্ঠান ররেছে। এ কোম্পানির চেয়ারম্যান সাধারণত টাটা পরিবার ভেতর থেকেই হয়ে থাকেন। বিগত ৭০ বছরের মধ্যে টাটা পরিবারের বাইরে থেকে শুধু সাইরাস মিস্ত্রীকেই চেয়ারম্যান করা হয়েছিল। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

Leave a Reply

%d bloggers like this: