টঙ্গীতে তিন দিনব্যাপী ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

নিউজগার্ডেন ডেস্ক, ১৩ জানুয়ারী ২০১৭, শুক্রবার: টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে তিন দিনব্যাপী ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা। জুমার নামাজে অংশ নেন দেশি-বিদেশি লাখো মুসল্লি। মহান সৃষ্টিকর্তার কাছে দোয়া করেন দেশ ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায়। ইজতেমাকে কেন্দ্র করে পাঁচ স্তর বিশিষ্ট নিরাপত্তা বলয় বহাল রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর।
১৬০ একর জমিতে একটি সামিয়ানার নিচে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম জমায়াত। এভাবে লাখো মুসুল্লির অংশগ্রহণে একই কাতারে অনুষ্ঠিত হয় জুমার নামাজ। এর আগে, ভোরের আলো ফুটতেই টঙ্গীর তুরাগ তীরের ইজতেমা ময়দানে ঢল নামে দেশি-বিদেশি হাজারো মুসল্লির। শীত উপেক্ষা করে বিশ্ব মুসলিমের দ্বিতীয় বৃহত্তম সমাবেশে অংশ নেন দেশের নির্দিষ্ট ১৬টি জেলার পাশাপাশি প্রায় ৫০টি দেশের ধর্মপ্রাণ মুসল্লি। উদ্দেশ্য মহান সৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জন।
শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমার মূল আনুষ্ঠানিকতা। চলে সকাল সাড়ে ৯টা পর্যন্ত। এরপর শুরু হয় তালিমের বয়ান। এসবের মাধ্যমে দেশ-বিদেশের লাখো মুসল্লির কাছে তুলে ধরা হয় তাবলিগ জামাতের গুরুত্ব ও তাৎপর্য।
এদিকে, ইজতেমা ময়দানকে নিরাপদ রাখতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনী। ১৪টি ওয়াচ টাওয়ারের মাধ্যমে ইজতেমা মাঠ পর্যবেক্ষণ ছাড়াও পুরো মাঠ ঘিরে রয়েছে চারমুখী সিসি ক্যামেরা।
আগামী ১৫ জানুয়ারি রোববার প্রথম পর্বের আখেরি মোনাজাতের পর চারদিন বিরতি দিয়ে ২০জানুয়ারি শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ২০১৭ সালের ৫২তম বিশ্ব ইজতেমা।

Leave a Reply

%d bloggers like this: