জেরুসালেমের জন্য প্রতিবাদ করে প্রাণ হারাচ্ছেন ফিলিস্তিনীরা

নিউজগার্ডেন ডেস্ক, ২৫ ডিসেম্বর ২০১৭, সোমবার: মুসলমানদের পবিত্র স্থান জেরুসালেমকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর থেকে এর প্রতিবাদ করে প্রাণ হারাচ্ছেন ফিলিস্তিনীরা। সর্বশেষ রোববারও নিহত হয়েছেন আরো একজন। ট্রাম্পের ঘোষণার পর থেকে এ নিয়ে ইসরাইলের হাতে ফিলিস্তিনী নিহতের সংখ্যা দাঁড়ালো ১৫ জনে।
ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা উপত্যকায় সীমান্ত বরাবর ইসরাইলি বাহিনীর সাথে সংঘর্ষে এ সপ্তাহের প্রথম দিকে মোহাম্মদ সামি আল-দাহদৌহ নামে ওই ব্যক্তি গুরুতর আহত হয়েছিলেন। তিনি রোববার মৃত্যুবরণ করেন বলে এক বিবৃতিতে জানিয়েছে মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা। গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুসালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেন এবং তাদের দূতাবাস তেলআবিব থেকে জেরুসালেমে স্থানান্তরের ঘোষণা দেন।
তবে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে গত বৃহস্পতিবার ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে বিপুল সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে এক প্রস্তাব পাস হয়। প্রস্তাব জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে দেয়া ট্রাম্পের দেয়া স্বীকৃতি নাকচ করা হয়।
জেরুসালেম ইস্যুতে আমেরিকার সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের বেশিরভাগ সদস্য দেশ। ১৯৩ সদস্যের সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে বৃহস্পতিবার প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। এর পক্ষে ১২৮টি দেশ ভোট দিলেও বিপক্ষে ভোট দিয়েছে নয়টি দেশ এবং ৩৫টি দেশ ভোট দেয়া থেকে বিরত ছিল।
যেসব দেশ বিপক্ষে ভোট দিয়েছে তারা হচ্ছে গুয়েতেমালা, হণ্ডুরাস, মাক্রেনেশিয়া, নাইরু, পালাও, টোগো, মার্শাল দ্বীপ, ইসরাইল ও আমেরিকা।
ভোট দেয়া থেকে বিরত ছিল এন্টিগুয়া-বারবুদা, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, বাহামাস, বেনিন, ভুটান, বসনিয়া-হারজেগোভিনা, ক্যামেরুন, কানাডা, কলম্বিয়া, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, ডোমিনিক্যান প্রজাতন্ত্র, ইকুইটোরিয়াল গিনি, ফিজি, হাইতি, হাঙ্গেরি, জ্যামাইকা, কিরিবাতি, লাটভিয়া, লেসেথো, মালাউয়ি, মেক্সিকো, পানামা, প্যারাগুয়ে, ফিলিপাইন, পোল্যান্ড, রোমানিয়া, রুয়ান্ডা, সলোমন দ্বীপপুঞ্জ, দক্ষিণ সুদান, ত্রিনিদাদ-টোবাগো, টুভ্যালু, উগান্ডা ও ভানুয়াতি।
পক্ষে ভোট দিয়েছেন কারা?
জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের এই ভোটাভুটিতে ১২৮টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। তাদের মধ্যে আছে বাংলাদেশ, চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য, জাপান, জার্মানি, ভারত, গ্রিস, ইটালি, নেপাল, নেদারল্যান্ডস, রিপাবলিক অব কোরিয়া (দক্ষিণ কোরিয়া), সিঙ্গাপুর, স্পেন, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, পর্তুগাল, সুইৎজারল্যান্ড, সুইডেন, থাইল্যান্ড, ভিয়েতনাম, তুরস্ক ও সৌদিআরবসহ মুসলিম বিশ্বে মার্কিন সব মিত্র দেশ।
১৯৬৭ সালে পূর্ব জেরুসালেম ইহুদিবাদী ইসরাইল দখলে নেয়ার পর থেকে জেরুসালেম হয়ে উঠেছে মধ্যপ্রাচ্যে দ্বন্দ্বের প্রধান বিষয়। স্বাধীন ফিলিস্তিনের রাজধানী হিসেবে জেরুসালেমকেই চায় ফিলিস্তিনীরাসহ অন্য মুসলিম দেশগুলো।

Leave a Reply

%d bloggers like this: