‘জীববৈচিত্র সংরক্ষণের মধ্যে দিয়ে পরিবেশবান্ধব পর্যটন দেশ ও জাতির উন্নয়নের সহায়ক হবে’

নিউজগার্ডেন ডেস্ক, ২৪ মে ২০১৭, বুধবার: “জীববৈচিত্র্য সংরক্ষণের মধ্যে দিয়ে পরিবেশবান্ধব পর্যটন দেশ ও জাতির উন্নয়নের সহায়ক হবে এবং টেকসই উন্নয়নের জন্য যত ধরনের উপাদান প্রয়োজন, তার সবই বাংলাদেশে আছে।”-আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবস ২০১৭ উপলক্ষে বায়োডাইভারসিটি রিসার্চ গ্রুপ অব বাংলাদেশ (বিআরজিবি) কর্তৃক আয়োজিত বিআরজিবি-আইডিবি কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে আ জ ম নাছির উদ্দিন, মেয়র চট্টগ্রাম সিটি কর্পোরেশন একথা বলেন।
কনফারেন্সটি প্রফেসর ড. বদরুল আমিন ভূইয়া, চেয়ারম্যান, বিআরজিবি’র সভাপতিত্বে নগরীর জিইসি’র হোটেল লর্ডস ইন এর স্পেকট্রাম হলে গত ২২মে, সোমবার অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. শাহীন আক্তার, পরিচালক, বাংলাদেশ বন গবেষণাগার ইনস্টিটিউট, ক্যাপ্টেন মাসুক হাসান, অধ্যক্ষ, বাংলাদেশ মেরিন ফিশারিজ একাডেমি, চট্টগ্রাম, মাহামুদা খাতুন, পরিচালক, বিসিএসআইার ল্যাবরোটরিস চট্টগ্রাম এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ড. ফেরদৌসি বেগম, ফাউন্ডার এবং এক্সিকিউটিভ ডিরেক্টর, ডেভলাপমেন্ট অব বায়োটেকনোলজি এন্ড এনভাইরনমেন্টাল কনজারভেশন সেন্টার।
অনুষ্টানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ১০০ জন বিজ্ঞানীর উপস্থিতির মধ্যে দিয়ে জাতিসংঘের এবারের মূলভাব “প্রাণবৈচিত্র্য ও টেকসই পর্যটন” বিষয় নিয়ে আলোচনা এবং গবেষনা পত্র উত্থাপন করা হয়। উক্ত অনুষ্ঠানটি সঞ্চালন করেন মাহামুদা বেগম, সহকারী অধ্যাপক, সরকারী টিচার্স ট্রেনিং কলেজ, চট্টগ্রাম।

Leave a Reply

%d bloggers like this: