জীবনের প্রতিটা মুহূর্তই ভালোবাসার অবদান অনস্বীকার্য: স্বাধীন সাংস্কৃতিক একাডেমি

নিউজগার্ডেন ডেস্ক, ১৬ ফেব্র“য়ারী: ভালোবাসার পরিধি বিশাল। শুধু প্রেমিক-প্রেমিকাতে সীমাবদ্ধ করে দিলে ভালোবাসার বিশালত্বকে খাটো করে দেয়া হয়। ভালোবাসায় মহত্বের দ্বারা শুধু একটি জীবন নয় একটি পরিবার, একটি সমাজ, একটি দেশ, একটি জাতি এমনকি পুরো পৃথিবীকেও বদলে দেয়া সম্ভব। আদর্শ সমাজ বিনির্মাণে ভালোবাসার মন্ত্রমুগ্ধ করা শক্তিকে কাজে লাগাতে হবে। IMG_0690মানুষের প্রতি মানুষের মমত্ববোধ, ভালোবাসা কাজ করলে সমাজে হানাহানী, বিশৃঙ্খলা বিরাজ করতো না। ভালোবাসাই পারে সমাজ থেকে সকল অনাচার দূর করে শান্তি ফিরিয়ে দিতে। ভালোবাসা দিবসে স্বাধীন সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে “ভালোবাসায় রাঙানো জীবন” শীর্ষক আলোচনা, আবৃত্তি, সংগীতানুষ্ঠান ও সাহিত্য আড্ডায় আলোচনা করতে গিয়ে বিশিষ্ট শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা উপরোক্ত কথাগুলো বলেন।
গত ১৪ ফেব্র“য়ারি রবিবার বিকাল ৫ টায় চেরাগী পাহাড়স্থ মনিরুজ্জামান ইসলামাবাদী মেমোরিয়াল হলে সংগঠনের জেনারেল সেক্রেটারী, নারী উদ্যোক্তা রেহেনা চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন কবি, সাংবাদিক শাহিদ হাসান, আল্লামা রুমি গবেষক এস.এম.সিরাজুদ্দৌলা, লেখক হায়দার আলী চৌধুরী, বিশিষ্ট ছড়াকার রমজান আলী মামুন, সমাজ সেবক কাজী গোলাপ রহমান, সংগঠনের সিনিয়র ভাইস চেয়ারম্যান জহিরুদ্দিন মোঃ ইমরুল কায়েস, এডভোকেট এমদাদুল ইসলাম, তসলিম আহমেদ, জাহানারা মাহবুব, তৌফিকুর রশীদ তুরিন, মোহাং বেলাল মিয়া, আশরাফ উদ্দিন হিমেল, মুজিবুর রহমান, আবু জাবেদ, জাহাঙ্গির হোসেন, ছড়াকার ইমরান সোহেল, আজাদ চৌধুরী, কাকলি, আবু জোবেদ, রিয়াজ, তাওসিফ, রিয়াদ, শাহাদাত প্রমূখ।IMG_0693
ঊক্তারা আরও বলেন, ইন্টারনেটের যুগ হওয়ার কারণে কোন বাছ বিচার না করেই টিনএ্যাজরা ভালোবাসায় জড়িয়ে যায়। কিন্তু একদিন তাদের মোহ ভঙ্গ হয়। ততোদিনে যা হবার তাতো হয়েই যায়। আবার অনেকেই ভালোবাসাকে পুঁজি করে মিথ্যে ছলনা করে। এই প্রতারণার ফলে একটি জীবন ধ্বংস হয়ে যায়। প্রতারক ছলনাকারীদের কবলে পড়ে ভালোবাসা কলুষিত হলেও তাই বলে ভালোবাসায় মহত্বকে ছোট করা যাবেনা। ভালোবাসা হচ্ছে এক স্বর্গীয় অনুুভুতি। ভালোবাসা একমাত্রিক নয় ভালোবাসা বহু মাত্রিক। নষ্টের হাতছানি পেরিয়ে ভালোবাসার জয় হোক।
কবি হাবীব সাখাওয়াত ও আবৃত্তি শিল্পী সেলিনা সেলির প্রাঞ্জল ভাষার উপস্থাপনায় অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বিশিষ্ট সংগীত শিল্পী তসলিম আহমেদ, হাবীবুল বাশার আহসান, সুবল বড়–য়া, ঝরা পাতা খ্যাত জাহানারা মাহবুব, সাব্বির আহমেদ, তবলায় রাজেশ বড়–য়া, আবৃত্তি করেন সংগঠনের চেয়ারম্যান সাহাব উদ্দীন হাসান বাবু, শাহিদ হাসান, রমজান আলী মামুন, কবি রমেশ চন্দ্র সানা, কবি লুলুল বাহার, অভিলাষ মাহমুদ, কৌতুক পরিবেশন করেন বিবি কুলসুম, হৃদয়। অনুষ্ঠানের এক পর্যায়ে আলোবাসা দিবস উপলক্ষে স্বাধীন সাংস্কৃতিক একাডেমির প্রথম প্রকাশনা ‘হৃদয়ে ভালোবাসা’র মোড়ক উন্মোচন করা হয়।

Leave a Reply

%d bloggers like this: