জানুয়ারি থেকে তাজরীনের ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ

নিউজগার্ডেন ডেস্ক, ২৩ নভেম্বর: তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে নিহতদের পরিবার এবং আহত কর্মীদের আগামী জানুয়ারিতে ক্ষতিপূরণ দেয়া শুরু হবে। ওই অগ্নিকাণ্ডে নিহতদের পরিবার এবং আহত কর্মীদের ক্ষতিপূরণ দিতে গঠন করা ট্রাস্ট তাজরীন ক্লেইমস অ্যাডমিনিস্ট্রেশন ট্রাস্টের মাধ্যমে এ ক্ষতিপূরণ দেয়া হবে।tazrin
২০১৬ সালের এপ্রিলের মধ্যে ক্ষতিপূরণ দেয়া শেষ হবে। তিনবছর আগে ২০১২ সালের ২৪ নভেম্বর সংঘটিত ওই দুর্ঘটনায় অন্তত ১১২ জন শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে মারা যান। রোববার ঢাকায় আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই তাজরীন অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের অভিযোগ গ্রহণ শুরু হয়েছে।
এখন ট্রাস্ট অভিযোগ যাচাই-বাছাই শেষে ব্যাংক এ্যাকাউন্টের মাধ্যমে ক্ষতিপূরণ দেয়া শুরু করবে। এছাড়া ঐ দুর্ঘটনায় আহত শ্রমিকদের সঙ্গে যোগাযোগ করে কিভাবে তারা ক্ষতিপূরণের দাবী উপস্থাপন করবে, সে ব্যপারে তাদের পরামর্শ দিচ্ছে ট্রাস্ট। সেক্ষেত্রে সাভারের সিআরপিতে তাদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হবে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ক্লিন ক্লথ ক্যাম্পেইন এবং ইন্ডাস্ট্রি অলের উদ্যোগে ক্ষতিপূরণের জন্য অর্থ দেওয়ার আশ্বাস দিয়েছে জার্মান ভিত্তিক খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান সিঅ্যান্ডএ। এ ক্ষতিপূরণের অর্থ বণ্টনের আগে প্রধানমন্ত্রীর তহবিল ও বিজিএমইএর পক্ষ থেকে দেয়া অর্থ সহযোগিতার সঙ্গে এ তহবিলের অর্থ সমন্বয় করা হবে বলে আইএলও’র বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

%d bloggers like this: