জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য র‌্যালী

নিউজগার্ডেন ডেস্ক, ২৫ জুলাই: জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার সকাল ১১টায় মাৎস্য বিজ্ঞান অনুষদের উদ্যোগে আয়োজিত র‌্যালীতে নেতৃত্ব cvদেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। র‌্যালীটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও জাকির হোসেন রোড পদক্ষীণ শেষে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। র‌্যালীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রী, ফিশ ইনসপেকশন এ- কোয়ালিটি কন্ট্রোল এবং জেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।
র‌্যালীর পর জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৬ উপলক্ষ্যে “জল আছে যেখানে মাছ চাষ সেখানে” স্লোগানে এক আলোচনা সভা প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। মাৎস্য বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আবছার খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সামুদ্রিক মৎস্য অধিদপ্তরের পরিচালক নাসির উদ্দিন মো. হুমায়ুন, জেলা মৎস্য কর্মকর্তা বেগম প্রভাতী দেব।
আলোচনায় সভায় আরো উপস্থিত ছিলেন প্রফেসর ড. এ. কে. এম. সাইফুদ্দিন, প্রফেসর ড. পরিতোষ কুমার বিশ্বাস, প্রফেসর ড. খন্দকার নুরুল ইসলাম, প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, ড. শেখ আহমদ আল-নাহিদ, ড. আসাদুজ্জামান, ইশরাত জাহান আঁকা, মহিউদ্দিন জাহাঙ্গীর।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, প্রাণিজ আমিষের মধ্যে মাছের চাহিদা পূরণে দেশে মৎস্য উৎপাদন বৃদ্ধি এবং মান নিয়ন্ত্রণে গুরুত্ব দিতে হবে। দেশের সর্বত্র মাছের উৎপাদন বৃদ্ধি পেলে প্রাণিজ আমিষের ঘাটতি পূরণ হবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। উপাচার্য বলেন, কক্সবাজার ও হাটহাজারীতে বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাসে মাছ চাষের কলা-কৌশল ও বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে গবেষণার সুযোগ সৃষ্টি করা হবে। এর ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা এ সংক্রান্ত আধুনিক ধারণা অর্জনের সুযোগ পাবেন।
উল্লেখ্য, বাংলাদেশের মৎস্য সম্পদ সংরক্ষণ ও উন্নয়ন এবং মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর জাতীয় পর্যায়ে মৎস্য সপ্তাহ পালন করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*