জাতীয় কবি নজরুলের অমর সৃষ্টি ‘বিদ্রোহী’ কবিতার আবৃত্তি

নিউজগার্ডেন ডেস্ক, ১ মে ২০১৭, সোমবার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর সৃষ্টি ‘বিদ্রোহী’ কবিতার আবৃত্তি অনুষ্ঠিত হয়েছে।
সোমবার বিকাল চারটায় প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর উপস্থিতিতে শুরু হয় অনুষ্ঠান। এতে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকসহ কবি-পরিবারের সদস্যরা।
বৈষম্যহীন পৃথিবী গড়তে এবং তরুণসমাজের চেতনা জাগ্রত করতে ‘লাখো কণ্ঠে বিদ্রোহী’ কবিতা নামে এ আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করে নজরুল চর্চা কেন্দ্র (বাঁশরী) ও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের (বিএনসিসি)।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে নজরুলের বলিষ্ঠ কণ্ঠ; বল বীর/ চির উন্নত মম শীর… প্রতিধ্বনিত হয় সমগ্র ঢাবি চত্বরে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি এ আবৃত্তি সারাদেশেও পৃথক পৃথকভাবে অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে এ আবৃত্তি অনুষ্ঠানের কথা জানান আয়োজকরা।
‘লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতা’র উদ্দেশ্য সম্পর্কে ইকরাম আহমেদ বলেন, ‘আমাদের জাতীয় কবির এই অমর কবিতা আবৃত্তির মাধ্যমে বাংলাদেশের মানুষের বিশেষ করে তরুণসমাজের চেতনাকে জাগ্রত করতে চাই। সমাজের অন্যায়-অবিচারের প্রতি লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতার মাধ্যমে বিদ্রোহীর চেতনা জ্বালিয়ে দিতে চাই।’
১৯২১ সালে ‘বিদ্রোহী’ কবিতাটি লেখেন কাজী নজরুল ইসলাম। আগামী ২০২১ সালে কবিতাটির শতবর্ষ পূর্ণ হবে। এটি হবে বাংলা ও বিশ্বসাহিত্যের একটি মাইলফলক। জাতীয় কবির এই অমর সৃষ্টি আজও হীনম্মন্যতা ও বৈষম্যহীন পৃথিবী গড়তে বিশ্বমানবতাকে মাথা উঁচু করে দাঁড়ানোর দীক্ষা দেয়।

Leave a Reply

%d bloggers like this: