জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ পয়েন্টগুলোতে সিসিটিভি ক্যামেরা

নিউজগার্ডেন ডেস্ক, ১২ জুলাই ২০১৭, বুধবার: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ পয়েন্টগুলোতে সিসিটিভি ক্যামেরার সংযোগ স্থাপন করা হয়েছে। ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা, বিভিন্ন অপ্রীতিকর ঘটনা এড়াতে, সর্বোপরি সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে এবং বিশ্ববিদ্যালয় ডিজিটালাইজকরণের প্রক্রিয়াকে এক ধাপ এগিয়ে নিতে এই সিসি ক্যামেরা সংযুক্ত করা হয়।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরা লাগানো হয়। আইপিএস এর মাধ্যমে ২৪ ঘণ্টা এই ক্যামেরা চালু রাখা হচ্ছে এবং রাতের অন্ধকারেও এই ক্যামেরা ভিডিও করতে সক্ষম।
প্রতিষ্ঠার শুরু থেকেই ধাপে ধাপে বিভিন্ন প্রক্রিয়ায় এই বিশ্ববিদ্যালয়ের নানা অগ্রগতি চোখে পড়ে। পড়াশোনার মান, উচ্চ শিক্ষায় বৃত্তি, আধুনিক ক্লাসরুম, উন্নত শিক্ষা উপকরণ, অত্যাধুনিক ল্যাব, কাঠামো এবং অবকাঠামোগত অগ্রগতিসহ সিসি ক্যামেরা যুক্ত করছে উন্নয়নের নতুন মাত্রা। সিসি ক্যামেরা স্থাপন এবং তা সংযোগের মাধ্যমে ক্যাম্পাসে একটি নিরাপত্তা বলয় সৃষ্টি করা হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. জাহিদুল কবীর ঢাকাটাইমসকে বলেন, ‘কঠোর নিরাপত্তা রক্ষার্থে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বৃহৎ অংশকে সিসি টিভির ক্যামেরার আওতায় আনা হয়েছে।’
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহীত উল আলম ঢাকাটাইমসকে বলেন, ‘ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তাসহ বিশ্ববিদ্যালয়কে মাদকমুক্ত রাখতেই এই ক্যামেরা সংযুক্ত করা হয়েছে।’

Leave a Reply

%d bloggers like this: