জাতিসংঘের উদ্বেগ বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি

নিউজগার্ডেন ডেস্ক, ২৬ মে: বাংলাদেশের গণতন্ত্র, নির্বাচন, সহিংসতা ও মানবাধিকার লংঘনের মতো ঘটনায় উদ্বেগজনক অবস্থান পুনর্ব্যক্ত করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুনের ডেপুটি মুখপাত্র ফারহান হক। একই সঙ্গে বাংলাদেশের বিশিষ্ট সাংবাদিক শফিক রেহমানের কারানির্যাতন প্রসঙ্গে মতপ্রকাশের অবাধ স্বাধীনতার ওপর গুরুত্বারোপ করেছেন তিনি।un
মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে উক্ত প্রতিবেদক জানতে চান- বাংলাদেশে মানুষ, সুশীল সমাজ এমনকি বহির্বিশ্বও বর্তমান বিরাজিত অগণতান্ত্রিক পরিবেশে অত্যন্ত হতাশ। অনির্বাচিত সরকার ক্ষমতায় আছে। এরইমধ্যে বিরোধী দলের অংশগ্রহণে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এখন পর্যন্ত নির্বাচনী সহিংসতায় ৯০ জন নিহত হয়েছে। সরকার সমর্থকরা কারচুপির মাধ্যমে ভোট নিয়ন্ত্রণ করছে। এ বিষয়গুলোতে কিভাবে পর্যবেক্ষণ করছে জাতিসংঘ।
জবাবে ফারহান হক এক কথায় বলেন, জাতিসংঘ অত্যন্ত উদ্বেগের সঙ্গে বিষয়গুলো লক্ষ্য করছে। এবং বাংলাদেশ বিষয়ে পূর্বের অবস্থানেই রয়েছে জাতিসংঘ। সাংবাদিক শফিক রেহমানের কারানির্যাতন ও শারীরিক অবস্থার অবনতি প্রসঙ্গে মানবাধিকার সংস্থাগুলো বিশেষ করে অ্যামন্যাস্টি ইন্টারন্যাশনালের রিপোর্টের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে ফারহান হক বলেন, এগুলো উদ্বেগজনক। জাতিসংঘ অবাধ মতপ্রকাশে বিশ্বাসী। সাংবাদিকরা যাতে মুক্ত পরিবেশে পেশাগত দায়িত্ব পালন করতে পারে সে বিষয়ে বার বার জাতিসংঘ গুরুত্বারোপ করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*