জলবায়ু পরিবর্তন ট্রাস্ট গঠন: টিআইবি

নিউজগার্ডেন ডেস্ক, ২৩ জানুয়ারী ২০১৭, সোমবার: জলবায়ু পরিবর্তন নিয়ে করা ট্রাস্টি বোর্ড গঠন, প্রকল্প প্রণয়ন, অর্থ বরাদ্দ ও ঠিকাদার নিয়োগে রাজনৈতিক প্রভাব বিস্তার করা হচ্ছে বলে মনে করছে ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটির মতে, এখানে জনগণের সম্পৃক্ততাকে গৌণ হিসেবে দেখা যাচ্ছে। ফলে দুর্নীতির আশংকা থেকে যায়। টিআইবি’র চেয়ারম্যান সুলতানা কামাল বলেন, ট্রাস্ট ফান্ডের অর্থ ব্যবহারে রাজনৈতিক ছায়া রয়েছে। নীতিমালায় স্বচ্ছতা নেই।
ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত জলবায়ু অর্থায়ন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠান: প্রকল্প বাস্তবায়নে সুশাসন নিয়ে এক প্রতিবেদনে আজ সোমবার এই তথ্য প্রকাশ করা হয়েছে। সংবাদ সম্মেলনের মাধ্যমে টিআইবি এই প্রতিবেদনটি তুলে ধরা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন টিআইবির চেয়ারম্যান অ্যাডভোকেট সুলতানা কামাল ও টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।
টিআইবি গবেষণায় বলা হচ্ছে, স্থানীয় সরকারের ৬টি জলবায়ু প্রকল্পের কোনোটিতেই প্রকল্প প্রণয়নকালে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা হয়নি। বেশিরভাগ প্রকল্পে অনিয়ম লক্ষ্য করা গেছে।
ড. ইফতেখারুজ্জামান বলেন, তহবিল ব্যবহারে রাজনৈতিক প্রভাব বেশি দেখা যাচ্ছে। যার কারণে সামঞ্জস্যপূর্ণ বরাদ্দ হচ্ছে না। গতানুগতিক অর্থভান্ডার হিসেবে এই তহবিল ব্যবহার হচ্ছে। ঠিকাদার নিয়োগে নিয়ম অনুসরণ করা হচ্ছে না।
সুলতানা কামাল বলেন, বোর্ডে দক্ষ ও যোগ্য লোকদের দিতে হবে। এই ফান্ড যেন কোনো উদ্দেশ্যপ্রণোদিত না হয়, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। জনগণের নাম করে এই ফান্ডের টাকা বিদেশ থেকে আনা হচ্ছে। তাই দুর্নীতি যেন না হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*