জঙ্গি হামলার কারণে পোশাক শিল্প চাপের মধ্যে: ডিসিসিআই

নিউজগার্ডেন ডেস্ক, ২১ জুলাই: জঙ্গি হামলার কারণে পোশাক শিল্প চাপের মধ্যে রয়েছে। আবারও গ্যাসের দাম বাড়ালে মূল্যস্ফীতি বাড়বে। ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়বে। বিদেশি বিনিয়োগ আকর্ষণে সমস্যায় পড়বে সরকার। এজন্য নতুন করে সব ধরনের গ্যাসের দাম বাড়ানোo থেকে বিরত থাকার জন্য দাবি করেছে ব্যবসায়ীদের সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। বিকল্প হিসেবে বিশ্ব বাজারে মূল্য কম হওয়ায় বেশি করে তেল আমদানি করে জ্বালানির অতিরিক্ত চাহিদা মেটানোর পরামর্শ দিয়েছে তারা।
বৃহস্পতিবার সংগঠনটি জানিয়েছে, বিভিন্নভাবে তারা জানতে পেরেছে সরকার সবধরনের কাজে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ানোর চিন্তা-ভাবনা করছে। অথচ গত সেপ্টেম্বরে গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ বাড়ানো হয়েছিল।
ঢাকা চেম্বার মনে করে, ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির নানামুখী কর্মকাণ্ড মেটানোর জন্য শিল্প-কারখানা সমূহে পর্যাপ্ত পরিমানে গ্যাস সরবরাহ নিশ্চিত করা যায়নি। তারপরেই সার্বিকভাবে এ মূল্য বৃদ্ধির ফলে ব্যবসায় ব্যয় আরও বাড়বে।
প্রসঙ্গত, নতুন করে গ্যাস খাতের কোম্পানী গুলো গ্যাসের দাম গড়ে ৮৮ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে। তন্মধ্যে সর্বোচ্চ দাম বৃদ্ধির প্রস্তাব রয়েছে গৃহস্থলি কাজে ব্যবহৃত গ্যাসের দাম। বর্তমানের চেয়ে ১৪০ শতাংশ বেশি দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ১৩০ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে ক্যাপটিভ বিদ্যুকেন্দ্রে ব্যবহৃত গ্যাসের। শিল্পে ব্যবহৃত গ্যাসের দাম ৬২ শতাংশ বৃদ্ধির প্রস্তাব রয়েছে। এ খাতে ব্যবহৃত গ্যাসের দাম বিদ্যমান ৬ টাকা ৭৪ পয়সা থেকে বাড়িয়ে ১০ টাকা ৯৫ পয়সা প্রস্তাব করা হয়েছে।
এছাড়াও সার উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম ২ টাকা ৫৮ পয়সা থেকে বাড়িয়ে ৪ টাকা ৪১ পয়সা প্রস্তাব করা হয়েছে। সার উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম বৃদ্ধি পাবে ৭১ শতাংশ। ফলে কৃষি খাতের পণ্য উৎপাদনে ব্যয় বৃদ্ধি পাবে।
ব্যবসায়ীরা দাবি করেছেন, গ্যাসের মূল্য বৃদ্ধির এ সিদ্ধান্ত ব্যবসা-বাণিজ্যে নানামুখী নেতিবাচক প্রভাব ফেলবে। এর ফলে ব্যবসায় ব্যয় বৃদ্ধি পাবে এবং রপ্তানি বাধাগ্রস্ত হবে। গ্যাস-এর মূল্য বৃদ্ধির কারণে মূল্যস্ফীতি ডাবল ডিজিটে উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে। যা অর্থনীতির জন্য মারাত্মক হুমকির কারণ হতে পারে। ঢাকা চেম্বার মনে করে, ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির নানামুখী কর্মকাণ্ড মেটানোর জন্য শিল্প-কারখানা সমূহে পর্যাপ্ত পরিমানে গ্যাস সরবরাহ নিশ্চিত করা যায়নি, তদুপরি সার্বিকভাবে এ মূল্য বৃদ্ধির ফলে ব্যবসায় ব্যয় আরোও বাড়বে।clith
সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) আকর্ষণ করার ক্ষেত্রে মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নেতিবাচক প্রভাব ফেলবে, ক্যাপটিভ বিদ্যুৎ ব্যবহারের ফলে আমাদের টেক্সটাইল, তৈরী পোশাকসহ অন্যান্য খাত প্রচণ্ড চাপের মধ্যে রয়েছে, গ্যাসের মূল্য বৃদ্ধি হলে বিদ্যুতের মূল্যও বৃদ্ধি পাবে। তখন খাতগুলোর অগ্রগতি নেতিবাচক ধারায় যাবে বলে সরকারকে এ সিদ্ধান্ত থেকে সরে দাঁড়ানোর জন্য ব্যবসায়ীরা আহ্বান জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*