জঙ্গিরা উন্মাদ: কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী

নিউজগার্ডেন ডেস্ক, ৬ মে ২০১৭, শনিবার: জঙ্গিরা উন্মাদ হয়ে গেছে মন্তব্য করে তাদেরকে ঠেকাতে দল মত নির্বিশেষে সবাইকে এক সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। সাম্প্রতিক জঙ্গিবিরোধী অভিযানে আত্মঘাতী বিস্ফোরণে বেশ কিছু শিশুর মৃত্যুর কথা উল্লেখ করে তিনি বলেন, ‘বাবা-মায়ের কোন অধিকার নেই তাদের সন্তানদের হত্যা করার। আমাদের এই উম্মাদদের যেভাবেই হোক ঠেকাতে হবে।’ শনিবার রাজধানীর ফার্মগেটে কৃক্ষিবিদ ইনস্টিটিউসনে ‘অনন্যা শীর্ষদশ সম্মাননা’ পুরস্কার বিতরণ অনুষ্ঠানে কৃষিমন্ত্রী একথা বলেন।
সাম্প্রতিক জঙ্গি তৎপরতায় নারীরাও জড়িয়ে পড়ছেন বলে তথ্য পাওয়া যাচ্ছে। এই বিষয়টি উল্লেখ করে মতিয়া চৌধুরী বলেন, ‘জঙ্গিবাদে নারীদের ব্যবহার করছে তাদের স্বামীরা।’ রাজধানীর আশকোনার সুইসাইড বোমায় নিহত শাকিরার উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘আমি পত্রিকায় পড়েছি শাকিরার প্রথম স্বামী মারা যাওয়ার পর দ্বিতীয় স্বামী তাকে জঙ্গি বানায়। আনেক সময় দেখা যায় একজন জঙ্গি মারা গেলে তার স্ত্রীর কার সঙ্গে বিয়ে হবে তা আগে থেকে ঠিক করে রাখা হয়।’
কৃষিমন্ত্রী বলেন, ‘নারীরা কি হাত বদলের জিনিস? স্বামী মারা গেলে ওমুকের সঙ্গে বিয়ে দেয়া হবে, সেটা আগেই ঠিক করা হয়-এটা কেমন কথা?’।
পাক্ষিক অনন্যা সম্পাদক তাসমিয়া হোসেন সভাপতির বক্তব্যে বলেন, পাক্ষিক অনন্যার পথচলা ২৯ বছর। ২৪ বছর পূর্তি হচ্ছে অনন্যা শীর্ষদশ সম্মাননা। গত ২৩ বছরে ২৩০ জন সংগ্রামী নারী পেয়েছেন এই সম্মাননা। এ সময় আরও বক্তব্য দেন সংসদ সদস্য কাজী রোজি, বিশিষ্ট রাষ্ট্র চিন্তক রওনক জাহান।
‘অনন্যা শীর্ষ দশ- ২০১৬ সম্মাননা’ পেয়েছে নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী। নারী হিসেবে রাজনীতিতে অবদানের জন্য তাকে এ সম্মাননা দেয়া হয়। তবে আইভী অসুস্থ থাকায় অনুষ্ঠানে উপস্থিত হতে পারেনি।
সম্মাননা পাওয়া আরও নয় জন হলেন, শিক্ষায় পারভীন হাসান, বিজ্ঞান গবেষণার জন্য জেবা ইসলাম সিরাজ, অভিনয়ে সাবেরী আলম মোতাহের, শোলাশিল্পী নিশারানী মালাকার, প্রতিবন্ধী অধিকারকর্মী আশরাফুন নাহার মিষ্টি, আদিবাসী অধিকার কর্মী বাসন্তী মুরমু, মুক্তিযুদ্ধ গবেষণার জন্য সুরমা জাহিদ, খেলাধুলায় সাবিনা খাতুন, অদম্য সাহসী তাসমিনা আক্তার।

Leave a Reply

%d bloggers like this: