জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিকাল চারটার পর ‘প্রবেশ নিষেধ’

নিউজগার্ডেন ডেস্ক, ৩১ জুলাই, রবিবার: বাংলাদেশে সাম্প্রতিক জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ক্যাম্পাসে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। এর অংশ হিসেবে বিকাল চারটার সময় বন্ধ করে দেয়া হয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক। এ সময়ের পর বিশ্ববিদ্যালয়ের ভেতরে আর কোনো শিক্ষার্থীকে প্রবেশ করতে দেয়া হয় না। এ কারণে ছুটির পর বিশ^বিদ্যালয় এখন একেবারেই ফাঁকা পড়ে। আগের মতো আর দেখা যায় না শিক্ষার্থীদের কোলাহল। jagannath-university
চারটার পর ক্যাম্পাসে ঢুকতে দেয়া হচ্ছে না বলে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করছেন। এমনকি বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে দায়িত্বরত কর্মচারীদের সঙ্গে শিক্ষার্থীদের কথা কাটাকাটি, হাতাহাতির মতো পরিস্থিতির সৃষ্টি হচ্ছে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আবাসিক ব্যবস্থা না থাকায় ছুটির পরে অনেক শিক্ষার্থী ক্যাম্পাসে গিয়ে পড়াশোনা করেন। আবার অনেকে বন্ধু-বান্ধবদের সঙ্গে বিকালের সময়টা কাটান ক্যাম্পাসে আড্ডা দিয়ে। অনেকে আবার রাজনৈতিক কর্মকাণ্ডের জড়িত থাকায় বিকালে ক্যাম্পাসে আসতে হয় তাদের। কিন্তু নিরাপত্তার কড়াকড়ির কারণে সেসব বন্ধ হয়ে গেছে। তাতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতি ক্ষুব্ধ শিক্ষার্থীরা।
অন্যদিকে বিকেলের দিকে অনেক দর্শনার্থী বেড়াতে আসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। কিন্তু মূল ফটকের সামনে বাধা পেয়ে ফিরে যেতে হচ্ছে তাদের।
এ বিষয়ে কর্মচারীদের সঙ্গে কথা বললে তারা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে তাদের নির্দেশ দেয়া হয়েছে যাতে বিশ্ববিদ্যালয় ছুটির পর কোনো শিক্ষার্থী ও দর্শণার্থীকে প্রবেশ করতে না দেয়া হয়। তারা সে মতো দায়িত্ব পালন করছেন।
কর্মচারীরা অভিযোগ করেন, “অনেক শিক্ষার্থীকে নিরাপত্তার কথা বললে তারা চলে যায়, কিন্তু অনেক শিক্ষার্থী আমাদের সাথে খারাপ ব্যবহার করে এবং বিভিন্ন হুমকিও শুনতে হয় আমাদের।”
এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নূর মোহাম্মদ বলেন, “দেশে চলমান জঙ্গি তৎপরতার আশঙ্কায় বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীদের যাতে কোনো ক্ষতি না হয় সেদিকে আমাদের লক্ষ রাখতে হবে।” শিক্ষার্থীদের মঙ্গলের জন্যই এ ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*