চেহারায় তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে যেসব খাবার

নিউজগার্ডেন ডেস্ক, ২৬ মার্চ ২০১৯ ইংরেজী, মঙ্গলবার: মানুষের খাদ্যাভ্যাসের সাথে ত্বক ও চেহারার সম্পর্ক রয়েছে। মানুষের ত্বক টান টান করে রাখে যে উপাদান তা হলো কোলাজেন নামের প্রোটিন।বয়স বাড়ার সাথে সাথে দেহে কোলাজেনের উৎপাদন কমে যায়।
যার ফলে ত্বক কুঁচকে যেতে থাকে, বলিরেখা পড়তে শুরু করে। খাদ্য তালিকায় কোলাজেনসমৃদ্ধ খাবার থাকলে তা বয়সের ছাপ দূর করতে, তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। আসুন আজ ফাঁপরবাজের মাধ্যমে জেনে নিই কি কি খাবার মানুষের চেহারায় তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।
১. টমেটো
সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের কোলাজেন ভেঙে দেয়। ফলে বলিরেখা পড়ে। টমেটোতে প্রচুর লাইকোপিন থাকে, যা ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে।
২. রসুন ও কাঁচা হলুদ
রসুন উচ্চ সালফারযুক্ত মসলা, যা কোলাজেনের ভেঙে যাওয়া রোধ করে। অন্যদিকে, হলুদকে বলা হয় পাওয়ার হাউস। প্রতিদিন সকালে খালি পেটে পানি দিয়ে কয়েক টুকরো কাঁচা রসুন ও হলুদ খেলে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ে, ত্বকও মসৃণ থাকে।
৩. কাঠবাদাম
৩০ বছর বয়সের পর নিয়মিত পাঁচ-ছয়টি করে কাঠবাদাম খাদ্যতালিকায় রাখুন। কাঠবাদামে প্রচুর ভিটামিন ই, সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। ভিটামিন ই ভিটামিন সিয়ের সঙ্গে যুক্ত হয়ে কোলাজেন তৈরি করে।
৪. গাজর
গাজরে প্রচুর ভিটামিন এ থাকে যা ক্ষতিগ্রস্ত ত্বকে কোলাজেন পুনরুৎপাদন করে। এর পাশাপাশি মিষ্টি আলু, অ্যাপ্রিকট, খরমুজ ও আমও খাওয়া যেতে পারে।
৫. সামুদ্রিক মাছ
সপ্তাহে অন্তত দুদিন সামুদ্রিক মাছ খাওয়া দরকার। সামুদ্রিক মাছের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ডি ত্বককে কোমল ও হাড় মজবুত রাখে।
৬. বিটরুট
প্রতিদিন ৫০০ মিলি বিটরুটের জুস পান করলে বা সালাদ হিসেবে বিটরুট খেলে ত্বক ভালো থাকে। বিটরুটের ভিটামিন এ, সি, পটাশিয়াম ও সুপার অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের মৃত কোষকে দূর করে ত্বক পরিষ্কার রাখে, ত্বকের পোর বা ছিদ্রগুলো মেরামত করে।
৭. গাঢ় সবুজ শাকসবজি
খাদ্যতালিকায় শাক, বিশেষ করে পালংশাক, ব্রকলি, বাঁধাকপি, শালগম ও শিম রাখুন। গাঢ় সবুজ শাকসবজিতে আছে প্রচুর খনিজ উপাদান ও ভিটামিন এ, সি এবং ই। এগুলো কোলাজেন তৈরির জন্য দরকারি।
৮. লেবু
রোজ সকালে চিনি ছাড়া এক গ্লাস লেবুর রস খেলে ত্বক সজীব থাকে। ত্বকের বলিরেখা ও ক্ষত দূর করতে লেবু অসাধারণভাবে কাজ করে। এছাড়া লেবু শরীরের চর্বি দূর করতেও বড় ভূমিকা রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*