চীন-পাকিস্তান চুক্তি!

নিউজগার্ডেন ডেস্ক, ০৪ ডিসেম্বর ২০১৮ ইংরেজী, মঙ্গলবার: চীন ও পাকিস্তানের মধ্যে শিল্প সহযোগিতা বাড়াতে এবং পাকিস্তানের বেশ কয়েকটি বড় বড় অবকাঠামোগত প্রকল্পে চীনের অর্থায়ন প্রসঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে আশা করছে পাকিস্তান। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের (সিপিইসি) উচ্চপদস্থ কর্মকর্তারা এ চুক্তিটি স্বাক্ষর করবেন বলে আশা করছে দেশটি। এক্সপ্রেস ট্রিবিউন
সিপিইসি প্রজেক্ট নিয়ে দেশটির পরিকল্পনামন্ত্রী খসরু বখতিয়ার বলেন, আগামী ১৮ বা ২১ ডিসেম্বর সিপিইসির যৌথ কো-অপারেশন কমিটির (জেসিসি) বৈঠকে এ শিল্প সহযোগিতার ওপর পাকিস্তান একটি সমঝোতা রূপরেখা স্বাক্ষরের চেষ্টা করবেন। তিনি আরো বলেন, জেসিসির আগামী বৈঠকে রাসাকাই বিশেষ অর্থনৈতিক এলাকা (এসইজেড) নিয়েও একটি চুক্তি স্বাক্ষরিত হবে। যার মধ্য দিয়ে অর্থনৈতিক এ এলাকাটি দ্রুতই কার্যকর হবে। খসরু বখতিয়ার আরো বলেন, দুই দেশের অর্থনৈতিক করিডরকে কার্যকর করতে দেশটির কৃষি ও শিল্পখাতকে আরো প্রসারিত করার প্রয়োজন আছে।
প্রসঙ্গত, পাকিস্তান বর্তমানে শিল্প খাতে বেশ নাজুক অবস্থায় রয়েছে। বিশেষ করে দেশটির মানুষের চাকরির প্রবণতা বেড়ে যাওয়ায় একদিকে যেমন বেকারত্বের হার বেড়ে যাচ্ছে, অন্যদিকে শিল্পখাতও ক্ষতিগ্রস্ত করছে। যা একইসাথে এটি জাতীয় রাজস্বতেও ক্ষতিকর প্রভাব ফেলছে।

Leave a Reply

%d bloggers like this: