চীনে তৈরি করে দেশের বাজারে ৯০ টাকার ওষুধ বিক্রি ৩০০ টাকায়

নিউজগার্ডেন ডেস্ক, ২৯ ডিসেম্বর ২০১৭, শুক্রবার: দেশে জীবন রক্ষাকারী বিভিন্ন দামি ওষুধ চীনে নকল বানিয়ে তা ইলেকট্রনিক্স সামগ্রীর আড়ালে আমদানি করছে একটি চক্র। শুক্রবার দুপুরে রাজধানীর সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পুলিশের অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার (এসএস) মোল্যা নজরুল ইসলাম।
এর আগে বৃহস্পতিবার দিবাগত রাতে অভিযান চালিয়ে এ চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার এবং তাঁতীবাজার এলাকায় তাদের গোদাম থেকে ওষুধ জব্দ করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন- রুহুল আমিন ওরফে দুলাল চৌধুরী, নিখিল রাজবংশী ও মো. সাঈদ।
বিশেষ পুলিশ সুপার বলেন, ক্যান্সার প্রতিষেধকসহ জীবনরক্ষাকারী দামি ওষুধ চীনে তৈরি করে দেশের বাজারে ছড়িয়ে দেওয়া চক্রের ওই তিন সদস্যের কাছ থেকে ২১ হাজার পাতা ওষুধ জব্দ করা হয়।
তিনি বলেন, গ্রেপ্তারকৃরা প্রায় সময় চীনে যাতায়াত করেন। সেখানে গিয়ে তাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন নামী ব্রান্ডের ভেজাল ওষুধ তৈরির অর্ডার দেন। ক্যালসিয়াম ক্লোরাইডসহ নিম্নমানের উপাদান দিয়ে এসব ওষুধ তৈরি করা হয়।
চক্রটি চায়না থেকে ভেজাল ওষুধ এনে একটি গোদামে রাখত বলে জানান নজরুল ইসলাম। তারপর ডিস্ট্রিবিউটরদের মাধ্যমে দেশের বিভিন্ন বাজারে ছড়িয়ে দেওয়া হতো।
গ্রেপ্তারকৃতদের গোদাম থেকে এমটিএক্স, ক্লোমাইড ও রিভোকন নামে তিন ধরনের ভেজাল ওষুধ উদ্ধার করা হয়েছে জানিয়ে নজরুল ইসলাম বলেন, ‘এসব ওষুধ প্রতি পাতা তৈরি ও আমদানিতে চক্রটির খরচ হতো ১২ টাকা। দেশে প্রতি পাতার বাজারমূল্য ২০০-৩০০ টাকা। আর তারা এজেন্টদের কাছে ৮০-৯০ টাকায় বিক্রি করত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*