চীনের ওপর নাখোশ মার্কিন প্রেসিডেন্ট

নিউজগার্ডেন ডেস্ক, ২৯ ডিসেম্বর ২০১৭, শুক্রবার: উত্তর কোরিয়ায় তেল রপ্তানি করায় চীনের ওপর নাখোশ হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
এক টুইট বার্তায় ট্রাম্প জানায়, চীন এবার হাতে-নাতে ধরা পড়েছে। বর্তমান পরিস্থিতিতে তেল রপ্তানি অনুমোদন করলে উত্তর কোরিয়া সমস্যার বন্ধুত্বপূর্ণ সমাধান সম্ভব নয়।
চীন অবশ্য আগে থেকেই বলে আসছে যে তারা উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের তেল রপ্তানি-সংক্রান্ত নিষেধাজ্ঞা কোনভাবেই অমান্য করছে না।
দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্রের উদ্ধৃতি দিয়ে ট্রাম্প এই অভিযোগ করেছেন। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, চীন লুকিয়ে ট্যাঙ্কারে করে উত্তর কোরিয়ার সমুদ্রে থাকা জাহাজগুলোতে তেল সরবরাহ করছে।
দক্ষিণ কোরিয়ার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদপত্রটি জানায়, অক্টোবর মাস থেকে অন্তত ৩০ বার মার্কিন গোয়েন্দাদের ভিডিও’তে ধরা পড়েছে যে সমুদ্রে জাহাজ থেকে অবৈধভাবে জিনিসপত্র আদান-প্রদান করা হচ্ছে।
এবিষয়ে যুক্তরাষ্ট্র নিশ্চিত করে কিছু না জানালেও দেশটির পররাষ্ট্র বিভাগ রয়টার্স’র বরাত দিয়ে জানায়, অবৈধভাবে এক জাহাজ থেকে অন্য জাহাজে পণ্য আদান-প্রদান এখনও বন্ধ হয়নি। আর এটি উত্তর কোরিয়ার ওপর বলবৎ থাকা জাতিসংঘের নিষেধাজ্ঞার সুস্পষ্ট লঙ্ঘন।
অন্যদিকে, উত্তর কোরিয়ার প্রধান বাণিজ্যিক অংশীদার চীন বরাবরই বলে আসছে, পুরো বিষয়টি আসলে জাতিসংঘকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে উস্কানোর নতুন মার্কিনি ফন্দি। বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*