চিটাগাং চেম্বারে এম. এ. লতিফ এমপি সমর্থিত প্যানেল পুনঃনির্বাচিত

নিউজগার্ডেন ডেস্ক, ২২ মে ২০১৭, সোমবার: দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি‘র ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ মেয়াদের সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচনের লক্ষ্যে নির্বাচন বোর্ড’র তত্ত্বাবধানে চেম্বারের নবনির্বাচিত বোর্ড অব ডাইরেক্টর্স’র এক সভা ২২ মে ২০১৭ ইং সকাল ১২.০০ টায় নির্বাচিত ডাইরেক্টর মোহাম্মদ হাবিবুল হক’র সভাপতিত্বে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সর্বসম্মতিক্রমে এম. এ. লতিফ এমপি সমর্থিত প্যানেলের মাহবুবুল আলম সভাপতি, মোঃ নুরুন নেওয়াজ সেলিম সিনিয়র সহ-সভাপতি ও সৈয়দ জামাল আহমেদ সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। উল্লেখ্য, বিগত ২০১৩-২০১৪ এবং ২০১৫-২০১৬ মেয়াদেও তাঁরা যথাক্রমে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতির দায়িত্ব পালন করেন।
পুনঃনির্বাচিত সভাপতি মাহবুবুল আলম’র সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তঃ মাহবুবুল আলম তিন তিনবার দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি নির্বাচিত হয়েছেন। এম. আলম গ্রুপে’র চেয়ারম্যান মাহবুবুল আলম ১৯৫৮ সালে চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি খ্যাতনামা ব্যবসায়ী ও বিশিষ্ট সমাজ সেবক মরহুম নুরুল আলম’র জ্যেষ্ঠ সন্তান। মাহবুবুল আলম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে øাতকোত্তর ডিগ্রী লাভ করেন এবং অধ্যয়নকালে চাকসু’র সমাজ কল্যাণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। শিক্ষা জীবন সম্পন্ন করার পর তিনি আমদানি-রপ্তানীসহ বহুমূখী ব্যবসায় নিজেকে সম্পৃক্ত করে ভোগ্যপণ্য আমদানিতে অন্যতম নেতৃস্থানীয় ব্যবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন এবং খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন’র সভাপতির পদ অলংকৃত করছেন। মাহবুবুল আলম ২০০২-২০০৪ মেয়াদে প্রথমবার, ২০০৫-২০০৬ মেয়াদে ২য় বারের মত চিটাগাং চেম্বার পরিচালক, ২০০৭-২০০৮ মেয়াদে সহ-সভাপতি, ২০১১-২০১২ মেয়াদে সিনিয়র সহ-সভাপতি,  ২০১৩-২০১৪ এবং ২০১৫-২০১৬ মেয়াদে সভাপতি হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি বর্তমানে এফবিসিসিআই’র সহ-সভাপতি, সার্ক চেম্বারের ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী দপ্তর সংশ্লিষ্ট বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলাপমেন্ট (বিল্ড)’র ট্রাস্টি, চেম্বার কর্তৃক মনোনীত সিডিএ’র সদস্য এবং মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ ইকনোমিক জোন অথরিটির গভর্ণিং বোর্ডের সদস্য, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ’র পরিচালক, বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউট’র এক্সিকিউটিভ বোর্ড মেম্বার। মাহবুবুল আলম ক্রাউন স্টীল লিঃ, এম. আলম গ্যাস স্টেশন লিঃ এবং আনোয়ারা আলম ফাউন্ডেশন’র চেয়ারম্যান। এছাড়া তিনি এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড’র ভাইস চেয়ারম্যান, সার্জিস্কোপ হসপিটাল লিঃ’র ম্যানেজিং কমিটির চেয়ারম্যান, ডায়মন্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর চেয়ারম্যান। সমাজসেবী ও বিদোৎসাহী মাহবুবুল আলম দালাইনগর হাই স্কুল পরিচালনা কমিটির চেয়ারম্যান, এনায়েত বাজার মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ ও গহিরা আলিয়া মাদ্রাসার গভর্ণিং বডির ভাইস চেয়ারম্যানসহ অসংখ্য শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানের সাথে জড়িত রয়েছেন।  
পুনঃনির্বাচিত সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম’র সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তঃ দেশের অন্যতম শীর্ষ স্থানীয় ব্যবসায়ী, এনসিসি ব্যাংক ও সেন্ট্রাল ইন্স্যুরেন্স’র সাবেক চেয়ারম্যান, ইলেক্ট্রোমার্ট লিঃ এর চেয়ারম্যান মোঃ নুরুন নেওয়াজ সেলিম সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। তিনি ১৯৫৩ সালে ফেনী জেলার ছাগলনাইয়া থানায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম মৌলভী সামসুল করিম মজুমদার। মোঃ নুরুন নেওয়াজ ২০১১-২০১২ মেয়াদে চিটাগাং চেম্বারের সহ-সভাপতি, ২০১৩-২০১৫ এবং ২০১৫-২০১৬ মেয়াদে সিনিয়র সহ-সভাপতি ছিলেন। তিনি ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক লিঃ’র চার চার বার নির্বাচিত চেয়ারম্যান। এছাড়া এনসিসিবি সিকিউরিটিজ এন্ড সার্ভিসেস লিঃ, ইলেক্ট্রোমার্ট লিঃ, ট্রেড ইন্টারন্যাশনাল মার্কেটিং লিঃ এবং ইলেক্ট্রো এ্যাপ্লায়্যান্স’র চেয়ারম্যান; মেসার্স সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানী লিঃ এর প্রাক্তন চেয়ারম্যান এবং সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র জীবন সদস্য। সমাজসেবক হিসেবে তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ অনেক প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। তিনি মৌলভী শামসুল করিম কলেজ’র প্রতিষ্ঠাতা ও গভর্ণিং বডির চেয়ারম্যান, নুরুন নেওয়াজ হাই স্কুল ও আমিন নেওয়াজ গার্লস হাই স্কুল’র প্রতিষ্ঠাতা এবং ম্যানেজিং কমিটির চেয়ারম্যান, ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড মেম্বার ও ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান, শাহিদা নেওয়াজ কিন্ডার গার্টেন স্কুল, মৌলভী শামসুল করিম মাদ্রাসা, চেমনা আফরোজ এতিমখানা ও হাফেজিয়া মাদ্রাসা, নুরুন নেওয়াজ হাফেজিয়া মাদ্রাসা, মৌলভী শামসুল করিম কল্যাণ ট্রাস্ট এবং মোঃ নুরুন নেওয়াজ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।
পুনঃনির্বাচিত সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ’র সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তঃ চিটাগাং জিলা সড়ক পরিবহন মালিক গ্রুপের প্রতিনিধিত্বকারী সৈয়দ জামাল আহমেদ সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। প্রসংগক্রমে উল্লেখ্য যে, সৈয়দ জামাল আহমেদ কর্ণফুলী থানার দৌলতপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রী লাভ করেন। তিনি ইতিপূর্বে বিভিন্ন মেয়াদে চিটাগাং চেম্বারের ডাইরেক্টর, ২০১৩-২০১৪ এবং ২০১৫-২০১৬ মেয়াদে সহ-সভাপতি ও সিআইটিএফ চেয়ারম্যানের দায়িত্ব সফলভাবে পালন করেন। বর্তমানে তিনি আরামিট গ্রুপের চেয়ারম্যান এবং নর্থওয়েষ্ট শিপিং লাইন, নর্থওয়েষ্ট সিকিউরিটি লিঃ’র এবং সুফী এন্টারপ্রাইজ লিঃ’র ম্যানেজিং ডাইরেক্টর। ইতিপূর্বে তিনি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তাছাড়া পশ্চিম পটিয়া এ জে চৌধুরী কলেজের গভর্ণিং বডির সদস্য, দৌলতপুর বহুমূখী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সৈয়দ জামাল আহমেদ একজন শিক্ষানুরাগী ও সমাজহিতৈষী হিসেবেও সুপরিচিত।
এ প্রসংগে উল্লেখ্য, ২০ মে ২০১৭ ইং তারিখে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় “অর্ডিনারী গ্রুপ” এর ১২টি পদে ইলেক্ট্রনিক্স সেক্টর থেকে ইলেকট্রোমার্ট লিঃ’র চেয়ারম্যান মোঃ নুরুন নেওয়াজ সেলিম, বন্দর ব্যবহারকারী সংগঠনগুলোর পক্ষ থেকে সিলভার সিন্ডিকেট’র স্বত্বাধিকারী এ. কে. এম. আক্তার হোসেন, ব্যাংকিং সেক্টর থেকে স্ট্যান্ডার্ড ব্যাংক লিঃ’র পরিচালক কামাল মোস্তফা চৌধুরী ও ইসি কমিটির চেয়ারম্যান মোঃ জাহেদুল হক, জামান গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ’র ব্যবস্থাপনা পরিচালক ও শিল্পোদ্যোক্তা আনিসুজ্জামান চৌধুরী (রনি), পোশাক শিল্প খাত থেকে বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি ও এমএন গ্রুপ’র ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন আহমেদ (মিন্টু), আরএসবি ইন্ডাষ্ট্রিয়াল লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন শেখর দাশ, দৈনিক পূর্বদেশ’র সম্পাদক ও স্মার্ট জিন্স গ্রুপ’র ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান, সিরামিক্স সেক্টর থেকে সরওয়ার হাসান জামিল, এগ্রো সেক্টর থেকে নাহার এগ্রো গ্রুপ’র ব্যবস্থাপনা পরিচালক মোঃ রকিবুর রহমান (টুটুল), টিকে গ্রুপ’র পরিচালক হাসনাত মোঃ আবু ওবাইদা (মার্শাল) এবং কেএসআরএম গ্রুপ’র পরিচালক তরুণ উদ্যোক্তা মোঃ শাহরিয়ার জাহান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় পরিচালক নির্বাচিত হয়েছেন। “এসোসিয়েট গ্রুপ” এর ৬টি পদে ট্রেডিং সেক্টর থেকে এফবিসিসিআই’র সহ-সভাপতি আলম ট্রেডিং কর্পোরেশন’র চেয়ারম্যান মাহবুবুল আলম, ফুড সেক্টর থেকে বনফুল ও কিশোয়ন গ্রুপ অব কোম্পানীজ’র চেয়ারম্যান এম. এ.  মোতালেব, শিপিং সেক্টর থেকে জেএন শিপিং’র স্বত্বাধিকারী জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), গার্মেন্টস এক্সেসরিজ সেক্টর থেকে ইউনিটি এক্সেসরিজ লিঃ’র চেয়ারম্যান মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন’র সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহমদ এবং সিরামিক্স সেক্টর থেকে সুপার মোজাইক কোম্পানীর স্বত্বাধিকারী লায়ন এস. এম. শামসুদ্দিন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় পরিচালক নির্বাচিত হয়েছেন। “টাউন এসোসিয়েশন” এর ৩টি পদে জ্বালানী খাতের উদ্যোক্তা বিন হাবীব বিডি লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাবিবুল হক, লাইটারেজ সেক্টর খাত থেকে পার্ল শিপিং’র স্বত্বাধিকারী মোহাম্মদ জহুরুল আলম ও ট্যানারি খাতের তরুণ উদ্যোক্তা রওশান ট্যানারী লিঃ’র পরিচালক আবদুল মান্নান সোহেল বিনাপ্রতিদ্বন্দ্বিতায় পরিচালক নির্বাচিত হয়েছেন।  “ট্রেড গ্রুপ” এর ৩টি পদে আরামিট গ্রুপের চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ, মোটরযান আমদানি খাতের উদ্যোক্তা ও স্টার অটোমোবাইলস’র স্বত্বাধিকারী মাহবুবুল হক চৌধুরী (বাবর) এবং শিপ বিল্ডিং ও এলএনজি খাতের তরুণ উদ্যোক্তা ব্লু এনার্জি লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক ও গ্লোব ইঞ্জিনিয়ারিং’র ম্যানেজিং পার্টনার ওমর হাজ্জাজ নির্বাচিত হয়েছেন।

Leave a Reply

%d bloggers like this: