চিটাগাং চেম্বারের সাথে শ্রীলংকার হাই কমিশনারের মতবিনিময়

নিউজগার্ডেন ডেস্ক, ১১ মে: বাংলাদেশে নিযুক্ত শ্রীলংকার হাই কমিশনার ইয়াসোজা গুনাসেকেরা এর সাথে ১১ মে সকালে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র বোর্ড অব ডাইরেক্টর্স’র এক মতবিনিময় সভা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে চেম্বার সভাপতি মাহবুবুল আলম, পরিচালকবৃন্দ মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মোঃ জহুরুল আলম, অঞ্জন শেখর দাশ এবং শ্রীলংকার অনারারী কনসাল জাভেদ কায়সার আলী উপস্থিত ছিলেন। Photo(Sri Lanka)
হাইকমিশনার ইয়াসোজা গুনাসেকেরা শ্রীলংকায় বাংলাদেশের হস্তশিল্প ও এগ্রোবেইজড পণ্যসহ বিভিন্ন পণ্যের ব্যাপক জনপ্রিয়তা ও চাহিদা রয়েছে বলে জানান। তিনি বাংলাদেশে পোশাক শিল্পখাতসহ নানান খাতে প্রায় দশ হাজার শ্রীলংকান নিয়োজিত আছে উল্লেখ করেন এবং বর্তমানে অবকাঠামোগত বিশেষ করে বিদ্যুৎ খাতে শ্রীলংকার প্রতিষ্ঠানসমূহ অবদান রাখতে পারবে বলে অভিমত প্রকাশ করেন। তিনি দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিসহ সার্বিক সম্পর্কোন্নয়নের লক্ষ্যে বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণের জন্য চিটাগাং চেম্বার সভাপতির প্রতি আহবান জানান।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন- শ্রীলংকায় বাংলাদেশের রপ্তানী তুলনামূলক কম থাকায় দু’দেশের মাঝে বর্তমানে বাণিজ্য ঘাটতি প্রায় ৬৬.২৪ মিলিয়ন ডলার। বাংলাদেশের তৈরীপোশাকসহ ফার্মাসিউটিক্যালস, ভেজিটেবল, হোম এ্যাপ্লায়েন্স, আয়রণ এন্ড স্টীল ও প্লাষ্টিক পণ্যসহ বিভিন্ন খাতের সম্ভাবনা রয়েছে যা সরাসরি শ্রীলংকা রপ্তানী করা সম্ভব বলে অভিমত প্রকাশ করে চেম্বার সভাপতি এক্ষেত্রে হাই কমিশনারের সহযোগিতা এবং বাংলাদেশের রপ্তানী বৃদ্ধিতে দু’দেশের মাঝে বিদ্যমান সমস্যাসমূহ চিহ্নিতকরণ ও তার সমাধানে উদ্যোগ কামনা করেন। মাহবুবুল আলম অত্র চেম্বারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতারও আশ্বাস প্রদান করেন।
চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ দক্ষ জনশক্তি তৈরীর লক্ষ্যে যৌথ উদ্যোগে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র চালু করণের উপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি চা উৎপাদন ও পর্যটন শিল্পের উন্নয়নে দু’দেশ একসাথে কাজ করতে পারে বলে অভিমত প্রকাশ করেন। এ সময় শ্রীলংকার অনারারী কনসাল জাভেদ কায়সার আলীসহ অন্যান্যরাও বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*