চিটাগাং চেম্বারের মাহবুবুল আলম সভাপতি, মোঃ নুরুন নেওয়াজ সেলিম সিনিয়র সহ-সভাপতি ও সৈয়দ জামাল আহমেদ সহ-সভাপতি পদে পুনঃনির্বাচিত

নিউজগার্ডেন ডেস্ক : দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি‘র ২০১৫-২০১৬ Mahbubul Alam, President, CCCIমেয়াদের সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচনের লক্ষ্যে নির্বাচন বোর্ড’র তত্ত্বাবধানে চেম্বারের নবনির্বাচিত বোর্ড অব ডাইরেক্টর্স’র এক সভা ১৬ ফেব্র“য়ারী সকাল সাড়ে ১১ টায় নির্বাচিত ডাইরেক্টর দিদারুল আলম এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সর্বসম্মতিক্রমে এম. এ. লতিফ এমপি সমর্থিত প্যানেলের মাহবুবুল আলম সভাপতি, মোঃ নুরুন নেওয়াজ সেলিম সিনিয়র সহ-সভাপতি ও সৈয়দ জামাল আহমেদ সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। উল্লেখ্য, বিগত ২০১৩-২০১৪ মেয়াদেও তাঁরা যথাক্রমে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। নির্বাচন পরবর্তী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মাহবুবুল আলম বলেন-“চট্টগ্রামের ব্যবসায়ীমহল বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত করে যে দায়িত্ব আমাদের উপর অর্পণ করেছেন তাতে আমাদের দায়ভার অনেক বৃদ্ধি পেয়েছে।” তিনি অতীতের ন্যায় ভবিষ্যতেও ব্যবসায়ী সমাজের বিভিন্ন সমস্যা সমাধানে অগ্রণী ভূমিকা পালনে প্রচেষ্টা অব্যাহত রাখবেন উল্লেখ করে সাংবাদিক ও ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। বর্তমান পরিস্থিতিতে চেম্বারের ভূমিকা সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের Md. Nurun Newaz, Senior Vice-President, CCCIজবাবে সভাপতি আইন-শৃংখলা বাহিনী ও সংশ্লিষ্টদের সাথে মতবিনিময়ের মাধ্যমে ঢাকা-চট্টগ্রাম হাইওয়েতে পণ্য পরিবহনে নিরাপত্তা প্রদান এবং ব্যবসায়ীদের প্রতীকি অবস্থান কর্মসূচীর মাধ্যমে সহিংস পরিস্থিতির প্রতিবাদের বিষয় তুলে ধরেন। এছাড়া চেম্বারের শতবর্ষ উদযাপন এবং ওয়ার্ল্ড ট্রেড সেন্টার উদ্বোধনের বিষয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মাহবুবুল আলম।
পুনঃনির্বাচিত সভাপতি মাহবুবুল আলম’র সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত : চিটাগাং চেম্বারের নবনির্বাচিত সভাপতি আলম ট্রেডিং কর্পোরেশন’র স্বত্বাধিকারী মাহবুবুল আলম ১৯৫৮ সালে চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি খ্যাতনামা ব্যবসায়ী ও বিশিষ্ট সমাজ সেবক মরহুম নুরুল আলম’র জ্যেষ্ঠ সন্তান। মাহবুবুল আলম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে øাতকোত্তর ডিগ্রী লাভ করেন এবং অধ্যয়নকালে চাকসু’র সমাজ কল্যাণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। শিক্ষা জীবন সম্পন্ন করার পর তিনি আমদানি-রপ্তানীসহ বহুমূখী ব্যবসায় নিজেকে সম্পৃক্ত করে ভোগ্যপণ্য আমদানিতে অন্যতম নেতৃস্থানীয় ব্যবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন এবং খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন’র সভাপতির পদ অলংকৃত করছেন। মাহবুবুল আলম ২০০২-২০০৪ মেয়াদে প্রথমবার, ২০০৫-২০০৬ মেয়াদে ২য় বারের মত চিটাগাং চেম্বার পরিচালক, ২০০৭-২০০৮ মেয়াদে সহ-সভাপতি, ২০১১-২০১২ মেয়াদে সিনিয়র সহ-সভাপতি ২০১৩-২০১৪ মেয়াদে সভাপতি হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি বর্তমানে চেম্বার কর্তৃক মনোনীত সিডিএ’র সদস্য এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ ইকনোমিক জোন অথরিটির গভর্ণিং বোর্ডের সদস্য, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ’র পরিচালক, বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউট’র এক্সিকিউটিভ বোর্ড মেম্বার এবং বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলাপমেন্ট (বিল্ড)’র ট্রাস্টি। মাহবুবুল আলম ক্রাউন স্টীল লিঃ, এম. আলম গ্যাস স্টেশন লিঃ এবং আনোয়ারা আলম ফাউন্ডেশন’র চেয়ারম্যান। এছাড়া তিনি এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড’র প্রতিষ্ঠাতা পরিচালক, সার্জিস্কোপ হসপিটাল লিঃ’র ম্যানেজিং কমিটির চেয়ারম্যান, ডায়মন্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান। সমাজসেবী ও বিদোৎসাহী মাহবুবুল আলম দালাইনগর হাই স্কুল পরিচালনা কমিটির চেয়ারম্যান, এনায়েত বাজার মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ ও গহিরা আলিয়া মাদ্রাসার গভর্ণিং বডির মেম্বারসহ অসংখ্য শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানের সাথে জড়িত রয়েছেন।
পুনঃনির্বাচিত সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম’র সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত : বিশিষ্ট ব্যবসায়ী ও ব্যাংক উদ্যোক্তা মেসার্স ইলেকট্রোমার্ট লিঃ এর চেয়ারম্যান মোঃ নুরুন নেওয়াজ সেলিম সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। তিনি ১৯৫৩ সালে ফেনী জেলার ছাগলনাইয়া থানায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম মৌলভী সামসুল করিম মজুমদার। মোঃ নুরুন নেওয়াজ ২০১১-২০১২ মেয়াদে চিটাগাং চেম্বারের সহ-সভাপতি, ২০১৩-২০১৪ মেয়াদে সিনিয়র সহ-সভাপতি ছিলেন। তিনি ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক লিঃ’র চার চার বার নির্বাচিত চেয়ারম্যান। এছাড়া এনসিসিবি সিকিউরিটিজ এন্ড সার্ভিসেস লিঃ, ইলেকট্রোমার্ট লিঃ, Syed Jamal Ahmed, Vice-President, CCCIট্রেড ইন্টারন্যাশনাল মার্কেটিং লিঃ এবং ইলেকট্রো এ্যাপ্লায়্যান্স’র চেয়ারম্যান; মেসার্স সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানী লিঃ এর প্রাক্তন চেয়ারম্যান এবং সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র জীবন সদস্য। সমাজসেবক হিসেবে তিনি ফেনীতে বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। তিনি মৌলভী শামসুল করিম কলেজ’র প্রতিষ্ঠাতা ও গভর্ণিং বডির চেয়ারম্যান, নুরুন নেওয়াজ হাই স্কুল ও আমিন নেওয়াজ গার্লস হাই স্কুল’র প্রতিষ্ঠাতা এবং ম্যানেজিং কমিটির চেয়ারম্যান, ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড মেম্বার ও ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান, শাহিদা নেওয়াজ কেজি স্কুল, মৌলভী শামসুল করিম মাদ্রাসা, চেমনা আফরোজ এতিমখানা ও হাফেজিয়া মাদ্রাসা, নুরুন নেওয়াজ হাফেজিয়া মাদ্রাসা, মৌলভী শামসুল করিম কল্যাণ ট্রাস্ট এবং মোঃ নুরুন নেওয়াজ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।
পুনঃনির্বাচিত সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ’র সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত : চিটাগাং জিলা সড়ক পরিবহন মালিক গ্র“পের প্রতিনিধিত্বকারী সৈয়দ জামাল আহমেদ সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। প্রসংগক্রমে উল্লেখ্য যে, সৈয়দ জামাল আহমেদ কর্ণফুলী থানার দৌলতপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রী লাভ করেন। তিনি ইতিপূর্বে বিভিন্ন মেয়াদে চিটাগাং চেম্বারের ডাইরেক্টর, ২০১৩-২০১৪ মেয়াদে সহ-সভাপতি ও সিআইটিএফ চেয়ারম্যানের দায়িত্ব সফলভাবে পালন করেন। বর্তমানে তিনি আরামিট গ্র“পের চেয়ারম্যান এবং নর্থওয়েষ্ট শিপিং লাইন, নর্থওয়েষ্ট সিকিউরিটি লিঃ’র এবং সুফী এন্টারপ্রাইজ লিঃ’র ম্যানেজিং ডাইরেক্টর। ইতিপূর্বে তিনি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তাছাড়া পশ্চিম পটিয়া এ জে চৌধুরী কলেজের গভর্ণিং বডির সদস্য, দৌলতপুর বহুমূখী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সৈয়দ জামাল আহমেদ একজন শিক্ষানুরাগী ও সমাজহিতৈষী হিসেবেও সুপরিচিত। এ প্রসংগে উল্লেখ্য, ১৪ ফেব্র“য়ারী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় অর্ডিনারী গ্র“প থেকে ১২ জন পরিচালক এ. কে. এম. আক্তার হোসেন, মোঃ নুরুন নেওয়াজ সেলিম, অঞ্জন শেখর দাশ, এম. এ. মোতালেব, মাহবুবুল হক চৌধুরী, মাজহারুল ইসলাম চৌধুরী, মোঃ আনোয়ার শওকত আফসার, মোঃ আরিফ ইফতেখার, মোঃ দিদারুল আলম, মোঃ রকিবুর রহমান, মোঃ জাহেদুল হক ও সরওয়ার হাসান জামিল; এসোসিয়েট গ্র“প থেকে ৬ জন পরিচালক আলহাজ্ব মোঃ সিরাজুল ইসলাম, জহিরুল ইসলাম চৌধুরী, মাহবুবুল আলম, মাহফুজুল হক শাহ, মোঃ অহীদ সিরাজ চৌধুরী ও এস. এম. শামসুদ্দিন; টাউন এসোসিয়েশন থেকে ৩ জন পরিচালক হাবিব মহিউদ্দিন, মোঃ হাবিবুল হক, মোঃ জহুরুল আলম এবং ট্রেড গ্র“প থেকে ৩ জন পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, মোহাম্মদ আমজাদ হোসেন চৌধুরী ও সৈয়দ জামাল আহমেদ নির্বাচিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*