চিটাগাং এন্টারটেইনার এ্যাওর্য়াড আগামী ২৩ ডিসেম্বর

নিউজগার্ডেন ডেস্ক, ১৬ ডিসেম্বর, শুক্রবার: বনেদী সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন চিটাগাং মিডিয়া ক্লাব এর আয়োজনে দি প্রেজুডিস ক্রিয়েশন এন্ড কমিউনিকেশন এর তত্ত্বাবধানে জালাল ভূঁইয়া ফাউ-েশনের সহযোগিতায় চিটাগাং এন্টারটেইনার এ্যাওর্য়াড-২০১৬ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার যারা বিভিন্ন ক্ষেত্রে এ্যাওয়ার্ড পাচ্ছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রর অন্যতম প্রতিষ্ঠাতা কবি বেলাল মোহাম্মদ শ্রেষ্ঠ সংগঠক হিসেবে মরণোত্তর সম্মাননা পাচ্ছেন। মঞ্চ নাটক ক্যাটাগরিতে মরণোত্তর সম্মাননা পাচ্ছেন নাট্য পরিচালক ও শিক্ষক প্রয়াত শিব শংকর চক্রবর্তী। ১৯৭৪ সালে চট্টগ্রামে তীর্যক নাট্যদল প্রতিষ্ঠা ও প্রায় পঁচিশটি নাট্য গ্রন্থেও রচয়িতা নাট্যকার ও নাট্য পরিচালক (মঞ্চ) সম্মাননা পাচ্ছেন রবিউল আলম। ১৯৭৪ সালে চট্টগ্রামের সর্বপ্রথম ব্যান্ড দল স্পাইডার ও ১৯৯০ সালে চট্টগ্রামে সর্বপ্রথম মহিলা ব্যান্ড দল ব্লুবার্ড গঠন করেন জ্যাকব ডায়াস তিনি নিজেও একজন পিয়ানো বাদক। জ্যাকব ডায়াসকে শ্রেষ্ঠ সংগঠক ও যন্ত্রিক (সংগীত) হিসেবে সম্মাননা পাচ্ছেন। চট্টগ্রামের আঞ্চলিক ভাষাকে যিনি নান্দনিক বিশ্ববাসীর কাছে পরিচয় তুলে ধরেছেন যার হাতের ছোঁয়ায় নাট্যরূপে মেইড ইন চিটাগাং নামে নাটকে জনপ্রিয় করেছেন সবার কাছে, সেই মেইড ইন চিটাগাং নাটকের নাট্য পরিচালক ইমরাউল রাফাত শেষ্ঠ নাট্য পরিচালক হিসেবে সম্মাননা পাচ্ছেন। শ্রেষ্ঠ নাট্য পরিচালকের বিশেষ সম্মাননা পাচ্ছেন নাট্য পরিচালক ইমেল হক। মেইড ইন চিটাগাং নাটকের রচয়িতা রিয়াদ বিন মাহবুব পাচ্ছেন সেরা স্ক্রীপট রাইটারের সম্মাননা। মেইড ইন চিটাগাং নাটকের অভিনেতা হিসেবে সম্মাননা পাচ্ছেন পার্শ্ব অভিনেতা হাসান আজাদ। মেইড ইন চিটাগাং নাটকের টিমকে সম্মাননা প্রদান করা হচ্ছে, টিমের পক্ষে সম্মাননা গ্রহণ করবেন সাজীব হাসান। দেশ ও দেশের বাইরে যিনি ইতোমধ্যে তাঁর সুর দিয়ে মানুষের মন জয় করেছেন সেরা সংগীত পরিচালক সম্মাননা পাচ্ছেন রাজন সাহা। যিনি অন্ধ ছাত্রদের শিক্ষায় নিজেকে অকাতরে বিলিয়ে দিয়েছেন সেই শিক্ষক আবদুস সামাদ পাচ্ছেন সেরা শিক্ষক সম্মাননা।
গতবারের সেরা সম্মাননাপ্রাপ্ত হোসাইন তৌফিক ইফতেখার ও নাট্য পরিচালক মঞ্চ সম্মাননা প্রাপ্ত আবুল কাশেম শিল্পিকে আনুষ্ঠানিকভাবে তাদেও প্রাপ্ত সম্মাননা হস্তান্তর করা হবে।
এ জঁমকালো অনুষ্ঠানটি উদ্বোধন করবেন লেখক ও সাংবাদিক রাশেদ রউফ সহযোগী সম্পাদক দৈনিক আজাদী। প্রধান অতিথির আসন অলংকৃত করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের বিভাগীয় প্রধান অসীম দাশ। প্রধান বক্তা হিসেবে থাকবেন চট্টগ্রাম একাডেমীর মহ-পরিচালক নেসার আহমদ, বিশেষ অতিথি হিসেবে থাকবেন গনায়ন নাট্যদল প্রধান ম. সাইফুল আলম চৌধুরী ও নাট্যাধার দল প্রধান মোস্তফা কামাল যাত্রা।
অনুষ্ঠানে আবৃত্তির ইতিকথা বলবেন বিশিষ্ট আবৃত্তি শিল্পি রাশেদ হাসান এবং সংগীতের ইতি কথা বলবেন বিশিষ্ট সংগীত পরিচালক আবু তাহের চিশতী, চট্টগ্রাম মিডিয়া ক্লাবের শপথ পাঠ করবেন দি প্রেজুডিস ক্রিয়েশন এন্ড কমিউনিকেশন এর চট্টগ্রাম উইংয়ের সমন্বয়কারী নুরুল ওয়ারা রাশেদ। চট্টগ্রাম মিডিয়া ক্লাবের পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখবেন ক্লাবের প্রতিষ্ঠাকালীন সদস্য আমিরুল ইসলাম উজ্জ্বল। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করবে রাখি-অনতু মল্লিক-দীঘি- ও অহনা। সংগীত পরিবেশন করবেন আরিফুর রহমান মামুন, আবৃত্তি পাঠ করবেন এহেতেসামুল হক ও ওমর ফারুক ও সাবরিনা মনসুর এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন বাংলাদেশ টেলিভিশনের সংবাদ পাঠিকা রেখা নাজনিন। থিয়েটর ওয়ার্কশপ প্রধান তাপস শেখর, নাট্য গোষ্ঠী প্রদীপ দেওয়ানজীসহ অনুষ্ঠানে চট্টগ্রামের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের প্রধানসগণসহ কর্পোরেট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চট্টগ্রাম মিডিয়া ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এ.কে.এম. সামশুজ্জামান ভূঁইয়া সোহেল। আয়োজক কর্তৃপক্ষ যথাসময়ে সবাইকে উপস্থিত থেকে অনুষ্ঠানটিকে প্রাণবন্ত ও নান্দনিক রুপে তুলে ধরার প্রয়াসে সহযোগিতা করবেন বলে বিশ্বাস করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*