চা পান করুন সুস্থ থাকতে

নিউজগার্ডেন ডেস্ক, ১২ মে: ‘হরেক রঙের বাহারে, সকাল হলো আহারে/ চুলার পারে উড়ছে ধোঁয়া, এক কাপ চা..’। হয়তোবা এমন গানের ভাবনায় কেউ কেউ বলেন, সকালের আরেক নাম তো এক কাপ ধূমায়িত গরম চা। এমন কোনো বাঙালি সন্তান নেই যিনি সান্ধ্য teaমজলিসে চায়ের কাপে ঝড় তুলে রাজনীতি বা ক্রিকেট নিয়ে শোরগোল করেন না। কিন্তু বাঙালির কাছে চা যতই জাতীয় পানীয়ের জায়গা নিক না কেন, তার গুণাগুণ সম্পর্কে তেমন ওয়াকিবহাল নন ভেতো বাঙালি। আজকাল স্লিম অ্যান্ড ট্রিমের যুগে সবুজ চায়ের প্রচলন বাড়লেও কড়া করে দুধ চায়ের বাইরে গিয়ে বেশি পরীক্ষা-নিরীক্ষা করতে নারাজ চাপ্রেমীরা। কিন্তু নানা চায়ের নানা গুণ ভুললে চলবে না।tea-1
লেমনগ্রাস টি: এক ধরনের ঘাস থেকে এই চা তৈরি হয়। দুপুর বা রাতে খাবার পর লেমনগ্রাস টি খান। হজম হবে ভালো।
গ্রিন টি: আধুনিক শরীর-সচেতন বাঙালির কাছে এই মুহূর্তে গ্রিন টি যথেষ্ট জনপ্রিয়। তবে শুধু ওজন কমাতে নয়, গ্রিন টি ক্যানসারের প্রবণতাও কমায়। এটি কোলেস্টেরল ও ট্রাই-গ্লিসারাইডও নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে।tea-2
জিঞ্জার টি: আদা দিয়ে দুধ বা লিকার চা অনেকেরই খুব প্রিয়। তবে শুধুমাত্র টেস্টের জন্যই নয়, সর্দি-কাশির সমস্যা ও হজমের সমস্যার সমাধান করে এই চা।
পিপারমেন্ট টি: ঠাণ্ডা লেগে গেলে বা মোশন সিকনেসের সমস্যা কাটাতে পিপারমেন্ট টি খুব ভালো। এ ছাড়াও বমি বমি ভাব, হাঁপানি, ব্যথা-বেদনা থেকেও মুক্তি দেয় এই চা।
রোজ হিপ টি: ভিটামিন ‘সি’তে ভরপুর এই চা। গোলাপের ফলের নির্যাস মেশানো এই চা আমাদের দেহের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ত্বকের সমস্যা সমাধান করে।
ল্যাভেন্ডার টি: ল্যাভেন্ডার ফুলের নির্যাস চায়ের সঙ্গে মিশিয়ে তৈরি হয় এই সুগন্ধী চা। হাঁপানি, ঠাণ্ডা লাগা, আলসার, ব্যথা, শ্বাসযন্ত্রের সমস্যার উপশম করে এই ল্যাভেন্ডার টি।tea-3
লেমন বাম টি: এই চা খেলে সারা দিনের সব ক্লান্তি এক লহমায় ভুলে যাবেন। স্ট্রেস রিলিফের পাশাপাশি ইনসমিয়া, অকারণ দুশ্চিন্তা, পেটের গোলমালের মতো সমস্যায় ভালো কাজ করে এই চা।
বিসকাস ফ্লাওয়ার টি: জবা ফুলের নির্যাস চা পাতার সঙ্গে মিশিয়ে তৈরি হয় এই মেডিসিনাল টি। এই চা খেলে রক্তচাপ কমবে। কমবে কোলেস্টেরলের মাত্রাও। পাশাপাশি এই চায়ে উপস্থিত থাকে অ্যান্টি অক্সিডেন্ট, যা সেল ড্যামেজিং থেকে দেহকে রক্ষা করবে।
এথিনাসিয়া টি: শরীরের রোগ-প্রতিরোধের ক্ষমতা বাড়ায় এই চা। কমায় সর্দি-কাশি, ব্যথা-বেদনাও।
ড্যান্ডেলিওন টি: ড্যান্ডেলিওন গাছের পাতা আর ফুল চা পাতার সঙ্গে ব্লেন্ডtea-4 করে এই সুগন্ধী চা তৈরি হয়। প্রচুর ভিটামিন আর মিনারেলস থাকে এই চায়ে। আর্থারাইটিসের ব্যথা উপশম করে ড্যান্ডেলিওন টি।
সিনামন টি: ওজন কমাতে এই চায়ের জুড়ি মেলা ভার। ব্লাড সুগার কমাতেও সাহায্য করে সিনামন টি ।
রেড ক্লোভার টি: রেড ক্লোভার গাছের শুকনো কুঁড়ি দিয়ে মেশানো হয় চায়ের সঙ্গে। রেড ক্লোভার টি স্মৃতিশক্তি বাড়ায়, ক্লান্তি দূর করে, ঘুম ভালো করে, মেয়েদের মেনোপজের নানা সমস্যার সমাধান করে।

Leave a Reply

%d bloggers like this: