চাটগাঁইয়্যা নওজোয়ানের অভিষেক ও প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত

নিউজগার্ডেন ডেস্ক, ৩০ জানুয়ারি ২০১৭, সোমবার: প্রাচ্যের রানী ও বন্দর নগরী চট্টগ্রাম হাজারো ঐতিহ্য, কৃষ্টি, সভ্যতা, সাংস্কৃতিক পরিমন্ডল সহ স্বদেশের স্বাধীনতা আন্দোলন সহ নানান ইতিহাসে ভরপুর। চট্টগ্রাম কে তার ভাষা ও সংস্কৃতির জন্য সারা পৃথিবী ভিন্ন ভাবে চিনে। সূর্য সেন, প্রীতিলতা, আজিজ, জহুর, হান্নান, মান্নান, সহ মলয় ঘোষ দস্তিদার, আব্দুল গফুর হালি, শেফালি ঘোষ, শ্যাম সুন্দর সহ নানান গুণীর জন্ম এ চট্টগ্রামে
১লা জানুয়ারী ২০১৬। কিছু তরুণ চাটগাঁইয়্যা মিলে যাত্রা শুরু করে চাটগাঁইয়্যা নওজোয়ান সংগঠনটির। পরবর্তীতে অভিষেক অনুষ্ঠান ও প্রাণের মেলা, গুণী জন সংবর্ধনা,জংঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সমাবেশ, জাতিয় দিবস ভিত্তিক অনুষ্ঠান আয়োজন,ঈদ ই মিলাদুন্নবী (স) পালন, শহীদ স্মরণে অনুষ্ঠান, চাটগাঁইয়্যা নওজোয়ান সঙ্গীত একাডেমি প্রতিষ্ঠা, ঈদ পুর্ণমিলনী, ইফতার মাহফিল সহ নানান সফল আয়োজন উপহার দেয় চট্টগ্রামবাসীকে।
চাটগাঁইয়্যা নওজোয়ানের বর্ষপূর্তি ও নতুন নির্বাচিত কমিটির অভিষেক ও ১ম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান ২০১৭ গত ১৯ জানুয়ারী নগরীর ডিসিহিলস্থ নজরুল স্কোয়ার প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। উৎযাপন পরিষদের আহ্বায়ক এ এইচ এম শাহিন ও সদস্য সচিব কাজী সাঈদ উদ্দিন এর সাথে একঝাঁক তরুণ এ আয়োজনকে প্রানবন্ত ও সাফল্যমন্ডিত করে তোলে।
ঠিক বিকাল সাড়ে ৪টায় শহীদ জায়া ও ভগ্নি,প্রগতিশীল মুক্তচিন্তার লেখক বেগম মুশতারী শফী অনুষ্ঠানের সম্মানিত উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে এবং উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু করেন। এসময় কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, নারী নেত্রী নাজনিন সরোয়ার কাবেরী, সভাপতি জামাল আহমেদ ও সাধারণ সম্পাদক শামসুল হায়দার তুষারসহ নবনির্বাচিত কমিটির সকলে উপস্থিত ছিলেন। এর পর সেলিম আকতার পিয়ালের গ্রন্থণায় এবং শামসুল হায়দার তুষারের পরিচালনায় চাটগাঁইয়্যা নওজোয়ান সংগীত একাডেমী উদ্বোধনী দলীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করে। একই মঞ্চে গুণীজনদের সংবর্ধনা প্রদান করা হয়। সংবর্ধিত ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন, স্বর্গীয় প্রবাল চৌধুরীর পক্ষে তাঁর স্ত্রী ও সন্তান, কণ্ঠশিল্পী আব্দুল মান্নান রানা, কন্ঠশিল্পী এস.আই. টুটুল, কণ্ঠ শিল্পী পার্থ বড়–য়া, বৈশাখী টিভির বার্তা প্রধান সাংবাদিক অশোক চৌধুরী, বেজ গিটারিস্ট তানিম, কণ্ঠশিল্পী ও লীড গিটারিস্ট ইফতি, মরমী কণ্ঠশিল্পী শিমুল শীল। সংগঠনের পক্ষ থেকে তাদের ফুলেল শুভেচ্ছাসহ সম্মাননা প্রদান করা হয় এবং এই এই আয়োজনকে অভূতপূর্ব আখ্যায়িত করে সকলের চাটগাঁইয়্যা নওজোয়ানকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সংবর্ধনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন প্যানেল মেয়র এবং সংগঠনের সম্মানিত উপদেষ্টা কাউন্সিলর হাসান মাহমুদ হাসনী, কাউন্সিল হাসান মুরাদ বিপ্লব, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলহাজ্ব মফিজুর রহমান প্রমুখ। একে একে রাত ১১ পর্যন্ত ঢোল বাধন করেন বিশিষ্ট ঢোল বাদক বাবুল জলদাশ ও তার দল, নৃত্য পরিবেশন করে সুরাঙ্গন বিদ্যাপীঠ এন্ড ডান্স একাডেমি, শ্যামা নৃত্যাঙ্গন ও নৃত্য নিকেতন, গীটার বাদনে অংশ নেন অন্তরা হাওয়াইয়ান গীটার শিল্পী গোষ্ঠী। ক্রমান্বয়ে ব্যান্ড সংগীতের মাধ্যমে সেদিন পুরো ডিসি হিল মাতিয়ে ছিল ব্যান্ড রিসেন্ট, অসময়, শূন্যস্থান, নাটাই ও তরী। একক সংগীত পরিবেশনায় ছিলেন কান্তা নন্দী, এস আই টুটুল, ফাহমিদা রহমান, পলি শারমিন, মানিক, আনিকা প্রমুখ। সব শেষে সারাদিনের জমকালো আয়োজনে আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন নবনির্বাচিত কমিটির সভাপতি জামাল আহমেদ।
মুক্ত মঞ্চের অনুষ্ঠানের সফলতায় শব্দ নিয়ন্ত্রণ এবং আলোক প্রক্ষেপন একটি বাহাদুরির ব্যাপার। যা ভালো ভাবে উপস্থাপনের মাধ্যমে দর্শকদের মন জয় করে নিতে পেরেছেন শব্দ নিয়ন্ত্রণে সাউন্ড ইফেক্টস্ এবং আলোক প্রক্ষেপনে দি লাইটিং স্টাইল। পুরো আয়োজনে যন্ত্রসংগীতে ছিলেন কিবোর্ডে সায়েম, অক্টোপ্যাডে অপু, বেজ গিটারে সানি, তবলায় পিপলু, পারকিউশনে এ্যানেল। অভিষেক ও ১ম প্রতিষ্ঠা বার্ষিকী ২০১৭ উপলক্ষ্যে সেলিম আকতার পিয়ালের সম্পাদনায় সংগঠনের নিয়মিত বাৎসরিক প্রকাশনা “স্রোত” প্রকাশিত হয়। সার্বিক বিচারে গত এক বছর চাটগাঁইয়্যা নওজোয়ানের সফলতা মূল চাবিকাঠি ছিল তাদের গতিশীল নেতৃত্ব এবং চট্টগ্রামের সাংস্কৃতিক সমৃদ্ধি অর্জনে কাজ করা। যা তারা বিগত বছরের নানান আয়োজনে চাটগাঁবাসি মন জয় করে নিতে পেরেছে।

Leave a Reply

%d bloggers like this: