চলতি মওসুমে ১০ টন বিষমুক্ত আম রফতানির জন্য প্রস্তুতি

নিউজগার্ডেন ডেস্ক, ১৩ মে ২০১৭, শনিবার: চলতি মওসুমে ১০ টন বিষমুক্ত আম রফতানির জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জের সুমিষ্ঠ আম ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোয় এবারো রফতানির লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি শুরু করেছেন আমচাষি ও ব্যবসায়ীরা। বিষমুক্ত আম উৎপাদনের লক্ষ্যে চলতি মওসুমে চাঁপাইনবাবগঞ্জের প্রায় ১০ হাজার টন ওজনের দেড় কোটি আমে ফ্রুট ব্যাগিং করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। গত এক সপ্তাহ ধরে জেলায় শুরু হয়েছে আমের ফ্রুট ব্যাগিং কার্যক্রম।
চাঁপাইনবাবগঞ্জর জেলায় প্রায় ২৬ হাজার হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। কিন্তু আমের মাছি পোকা বা ফ্রুট ফাইয়ের আক্রমণ রোধে ভালো-মন্দ বিচার না করেই চাষিরা মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহার করায় এক দিকে যেমন পরিবেশের তি হচ্ছে অন্য দিকে আমের উৎপাদন ব্যয়ও বেড়েছে। এ অবস্থায় মাছি পোকার আক্রমণ থেকে আম রায় দুই বছর আগে নতুন এক প্রযুক্তি ফ্রুট ব্যাগিং নিয়ে কাজ শুরু করেন চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা। এ প্রযুক্তি ব্যবহারে ব্যাগিং করা আমে কোনো ধরনের দাগ থাকবে না। এ ছাড়া সবধরনের রোগ ও পোকামাকড়ের আক্রমণ থেকে আম রা করে বিষমুক্ত আম উৎপাদন করা যায়।
চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফল বিজ্ঞানী ড. সরফ উদ্দিন জানান, রোগবালাই ও পোকার সংক্রামণ থেকে আম রায় গত দুই বছর থেকে চাঁপাইনবাবগঞ্জে বাণিজ্যিক ভিত্তিতে শুরু হয়েছে ফ্রুট ব্যাগিং প্রযুক্তির ব্যবহার। এ প্রযুক্তি ব্যবহারের কারণে বিষমুক্ত আম উৎপাদন হওয়ায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ইংল্যান্ডসহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোয় আম রফতানির সুযোগ সৃষ্টি হয়েছে। এর ধারাবাহিকতায় গত দুই বছরে বিশ্বখ্যাত কোম্পানি ওয়ালমার্টসহ বিভিন্ন আমদানিকারক চাঁপাইনবাবগঞ্জ থেকে ব্যাগিং করা ল্যাংড়া, খিরসাপাত, বারি আম-২, বারি আম-৩, ফজলি ও আশ্বিনা জাতের দেড় শ’ টন আম পাঠায় ইংল্যান্ডে। রফতানি করা আমের দাম ভালো পাওয়ায় এবার ফ্রুট ব্যাগিং আম উৎপাদনে অনেক বেশি ঝুঁকে পড়েছেন চাঁপাইনবাবগঞ্জের আমচাষিরা।
তিনি জানান, চলতি মওসুমে জেলায় দেড় কোটি আম ব্যাগিং করা হচ্ছে। এর ফলে এবার বিপুল আম বিদেশে রফতানির জন্য প্রস্তুত করা হচ্ছে বলে জানান তিনি।
ড. সরফ উদ্দিন আরো জানান, ফ্রুট ব্যাগিং প্রযুক্তি ব্যবহারের ফলে আম উৎপাদনে তিকারক রাসায়নিক কীটনাশকের ব্যবহার বন্ধ হয়েছে। এর সাথে সাথে সুমিষ্ট আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জের আম বিদেশের বাজারে রফতানির দ্বার উন্মোচিত হয়েছে।
তিনি বলেন, এ বছর চাঁপাইনবাবগঞ্জে প্রায় দেড় কোটি আম ব্যাগিং করা হবে। যা থেকে উৎপাদন হবে প্রায় ১০ হাজার টন বিষমুক্ত আম। আর এসব আমের পুরোটায় বিদেশে রফতানি করা সম্ভব বলে জানান তিনি।

Leave a Reply

%d bloggers like this: